নতুন আরও ৪টি মেডিকেল কলেজের অনুমোদন

আগের সংবাদ

কাঁচা চামড়া রপ্তানির কোনো পরিকল্পনা সরকারের নেই

পরের সংবাদ

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র

কয়লার অভাবে বন্ধ হয়ে যাচ্ছে উৎপাদন

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৬, ২০১৮ , ৩:০৮ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৬, ২০১৮, ৩:০৮ অপরাহ্ণ

ঈদের চাহিদা মেটানোর জন্য বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের চালু হওয়া ১টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন কয়লার অভাবে আগামীকাল সোমবারের পর বন্ধ হয়ে যাবে।
দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আব্দুল হাকিম জানান, পবিত্র ঈদুল আজহায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রেখে লোডশেডিং বন্ধের জন্য ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ২০ আগস্ট থেকে শুরু করা হয়। ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন হলেও ইউনিটটি পুরনো হওয়ায় ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে রংপুর বিভাগের ৮টি জেলায় সরবরাহ করা হয়। কিন্তু কয়লার অভাবে রবি ও সোমবার বিদ্যুৎ উৎপাদন হওয়ার পর ইউনিটটি বন্ধ হয়ে যাবে।
তিনি বলেন, বড়পুকুরিয়া কয়লা খনির নতুন ফেস থেকে তাপ বিদ্যুৎকেন্দ্রে ১৪ সেপ্টেম্বর থেকে প্রয়োজনীয় কয়লা সরবরাহ করার সম্ভাবনা রয়েছে। কয়লা পাওয়ার পর পরই আবারো পুরোদমে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে প্রকৌশলী আব্দুল হাকিম আশাবাদ ব্যক্ত করেন।
দেশের আলোচিত বড়পুকুরিয়া কয়লা খনির ২৩০ কোটি টাকার ১ লাখ ৪৪ হাজার টন কয়লা গায়েবের ঘটনায় ১৯ জুলাই থেকে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের ৫২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৩টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। ২৯ দিন পর ঈদের বিদ্যুৎ চাহিদার কথা মাথায় রেখে একটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু করা হয়।