নকলের ভিড়ে আসল হিজড়া চেনা দায়

আগের সংবাদ

ব্যাডমিন্টনের রানি তাই তিজু ইয়েং

পরের সংবাদ

ইতিহাসে জাপানের মেয়েরা

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৬, ২০১৮ , ২:২০ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৬, ২০১৮, ২:২০ অপরাহ্ণ

শক্তিশালী স্পেনকে হারিয়ে অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের নবম আসরের শিরোপা জিতেছে এশিয়ার দেশ জাপান। শুক্রবার রাতে আসরের ফাইনাল ম্যাচে স্পেনের মেয়েদের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে জাপানের মেয়েরা। জাপানের হয়ে ম্যাচটিতে ১টি করে গোল করেছেন হিনাটা মিয়াজাওয়া, সাউরি তাকারাডা ও ফোকা নিগানো। স্পেনের হয়ে একমাত্র গোলটি করেছেন আনডোজার। স্পেনকে হারানোর মধ্য দিয়ে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের শিরোপা জিতল জাপান। জাপানের আগে এশিয়া অঞ্চল থেকে টুর্নামেন্টটির শিরোপা জেতার কীর্তি রয়েছে উত্তর কোরিয়ার। ২০০৬ ও ২০১৬ সালের অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের শিরোপা জিতেছে তারা। জাপানের নারীরা ফুটবল বিশ্বে অনন্য নজির গড়েছে। অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের শিরোপা জয়ের আগে ২০১৪ সালে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের শিরোপা এবং ২০১১ সালে জার্মানিতে অনুষ্ঠিত নারী বিশ্বকাপের শিরোপা জিতেছে তারা। তিন বিভাগে তিনটি বিশ্বকাপ জয়ের নজির অন্য কারো নেই।

অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের যাত্রা শুরু হয় ২০০২ সালে। প্রতি ২ বছর পর পর অনুষ্ঠিত হওয়া এই টুর্নামেন্টটির প্রথম আসরের শিরোপা জিতেছিল যুক্তরাষ্ট্র। তবে পরের আসরে শিরোপা জিতে নেয় জার্মানির মেয়েরা। ২০০৬ সালে রাশিয়ায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের তৃতীয় আসরের শিরোপা জেতে এশিয়ার দেশ উত্তর কোরিয়া। টুর্নামেন্টটিতে এটিই প্রথম এশিয়ার কোনো দেশের চ্যাম্পিয়ন হওয়া। ২০০৮ সালে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো টুর্নামেন্টটির শিরোপা জেতে যুক্তরাষ্ট্র। এরপরের বছর শিরোপা জেতে জার্মানি এবং ২০১২ সালে আবারো শিরোপা পুনরুদ্ধার করে যুক্তরাষ্ট্রের মেয়েরা। ২০১৪ সালে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়ে যুক্তরাষ্ট্রের রেকর্ডে ভাগ বসায় জার্মানি।

২০১৬ সালে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের সর্বশেষ আসরের শিরোপা জিতেছিল উত্তর কোরিয়া। তবে এবারই প্রথমবারের মতো টুর্নামেন্টটির ফাইনালে উঠে জাপান ও স্পেন। তাই দুদলের সামনেই ছিল প্রথমবারের মতো অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের শিরোপা জয়ের হাতছানি। শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে শুক্রবার রাতে ফ্রান্সের স্টেড ডে লা রাবিন স্টেডিয়ামে খেলতে নামে জাপান ও স্পেনের মেয়েরা। এদিন শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে এশিয়ার দেশটি। তবে প্রথম গোলের দেখা পেতে তাদের অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৩৮ মিনিট পর্যন্ত। বিরতির ঠিক ৭ মিনিট আগে দারুণ এক গোল করে জাপানকে এগিয়ে নেন হিনাটা মিয়াজাওয়া। ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করা জাপান ছন্দময় ফুটবলের নৈপুণ্য ধরে রাখে বিরতির পরেও। দ্বিতীয়ার্ধের ১২ মিনিটে সাউরি তাকারাডার গোলে ব্যবধান দ্বিগুণ করে জাপান। ম্যাচের ৬৫ মিনিটে ফোকা নিগানোর গোলে জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায় এশিয়ার দেশটির। তবে ম্যাচের ৭১ মিনিটে

আনডোজারের গোলে সমতায় ফেরার সুযোগ তৈরি হয় স্পেনের সামনে। কিন্তু ম্যাচের অবশিষ্ঠ সময়ে আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জাপানের মেয়েরা। সে সঙ্গে প্রথমবারের মতো অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের শিরোপা জয় নিশ্চিত হয় তাদের। নারী ফুটবলে এর আগেও সফলতা পেয়েছে জাপানের মেয়েরা। ২০১১ সালে জার্মানিতে অনুষ্ঠিত নারী বিশ্বকাপের শিরোপা জিতেছে তারা। এ ছাড়া ২০১৪ সালে জিতেছে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের শিরোপা।