×

আন্তর্জাতিক

সন্তান জন্ম দিতে দেশ ছাড়ছেন অন্তঃসত্ত্বা নারীরা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৮, ০৭:০২ পিএম

সন্তান জন্ম দিতে দেশ ছাড়ছেন অন্তঃসত্ত্বা নারীরা

ভেনেজুয়েলার অন্তঃসত্ত্বা নারীরা সন্তানের জন্ম দিতে সীমান্ত পেরিয়ে ব্রাজিল যাচ্ছেন। গর্ভকালীন পরিচর্যার অভাব,ওষুধ, চিকিৎসা ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসের ঘাটতির কারণে তারা দেশ ত্যাগ করছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলে প্রতিদিন গড়ে তিনজন ভেনেজুয়েলীয় নারী সন্তান জন্ম দিচ্ছে। গত সোমবার রাতে সন্তান জন্ম দিয়েছেন ভেনেজুয়েলীয় এক তরুণী মারিয়া তেরেসা লোপেজ।

দেশ ছেড়ে ব্রাজিলে গিয়ে সন্তান জন্মদান প্রসঙ্গে রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে লোপেজ বলেন, 'আমি দেশে থেকে গেলে আমার সন্তান মরে যেত। কারণ, সেখানে না আছে কোনো খাবার না ওষুধ আর না আছে কোনো চিকিৎসক।'

২০ বছর বয়সী লোপেজ জানান, ৫ মাস আগে বাড়ি থেকে ৮০০ কিলোমিটার দূরে ব্রাজিল সীমান্তে পৌঁছান তিনি। অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট থেকে পালিয়ে যাওয়া হাজারো মানুষের মতো তিনিও দেশ ছাড়তে বাধ্য হন।

ভেনেজুয়েলায় বিশ্বে সবচেয়ে চরম মুদ্রাস্ফীতি, খাবার ও ওষুধের সঙ্কট চলছে। দেশটিতে খাদ্য সঙ্কট এত চরম আকার ধারণ করেছে যে সেখানে অনেক পরিবারই আবর্জনা থেকে খাবার কুড়িয়ে খাচ্ছে। তাদের মধ্যে অনেকেই দেশ ছেড়ে পাশের দেশ ইকুয়েডর ও ব্রাজিলের শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে।

ব্রাজিলের রোরাইমা রাজ্যের রাজধানী বোয়া ভিজতার মেয়র তারেসা সুরিতা জানিয়েছেন, এখানে প্রায় ৩০ হাজার গৃহহীন ভেনেজুয়েলীয় নাগরিক অবস্থান করছেন। এতে পূর্বের তুলনায় অপরাধ, পতিতাবৃত্তি,রোগবালাই তুলনামূলক হারে বৃদ্ধি পেয়েছে।

রোরাইমার স্বাস্থ্য সুরক্ষা সমন্বয়ক ডানিয়েলা সুজা জানান,প্রতিদিন সীমান্ত পেরিয়ে ৮০০ মানুষ আসছে। তাদের মধ্যে বহু নারী ও শিশুর চিকিৎসা সেবা প্রয়োজন। গর্ভবতী মায়েদের জন্য কেবল একটি হাসপাতাল থাকায় সেখানে রোগীর ভিড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে বলেও জানান তিনি।

ব্রাজিলের রোরাইমা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত বছর ব্রাজিলের বোয়া ভিস্তা হাসপাতালে জন্ম নেওয়া ভেনেজুয়েলার শিশুর সংখ্যা বেড়ে ৫৬৬ এবং এ বছর প্রথমার্ধে আরো বেড়ে ৫৭১ হয়েছে। ২০১৬ সালে ভেনেজুয়েলীয় শরণার্থী সংকট শুরুর সময়ে যে সংখ্যাটি ছিল ২৮৮। আর এ আগের বছর অর্থাৎ, ২০১৫ সালে ব্রাজিলে ভেনেজুয়েলার কোনো শিশুই জন্ম নেয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App