আজও ছেলে হত্যার বিচারের অপেক্ষায় মাহাবুবের মা

আগের সংবাদ

নায়করাজের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

পরের সংবাদ

আজ সৌদি আরবে ঈদ

প্রকাশিত হয়েছে: আগস্ট ২১, ২০১৮ , ১১:২৭ পূর্বাহ্ণ | আপডেট: আগস্ট ২১, ২০১৮, ১১:২৭ পূর্বাহ্ণ

আজ সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। এদিকে সৃষ্টিকর্তার কাছে হাজিরা দিতে লাখো মুসল্লির ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে গতকাল মুখরিত ছিল আরাফাত ময়দান। বিশ্বের ১৬৪টি দেশের ২০ লাখের বেশি মুসলমান এবার হজ করলেন। তাদের মধ্যে বাংলাদেশি হাজির সংখ্যা সোয়া এক লাখের মতো। হজের আনুষ্ঠানিকতার শুরুতে গত শনিবার মক্কার কাবা শরিফ থেকে রওনা হয়ে পাঁচ কিলোমিটার দূরে মিনায় জড়ো হন মুসল্লিরা। রবিবার সারাদিন এবং রাত তারা মিনায় কাটান ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে। আল্লাহর নৈকট্য লাভের আশায় তারা জিকির করেন, নামাজ পড়েন জামাতের সঙ্গে। মূল আনুষ্ঠানিকতার জন্য গতকাল সোমবার ভোরের আগেই তারা সমবেত হন প্রায় ৬ কিলোমিটার দূরে মহানবীর বিদায় হজের স্মৃতিবিজড়িত আরাফাত ময়দানে। সেলাইবিহীন শুভ্র এক কাপড়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তারা সেখানে থাকেন। মুসলমানদের কাছে পবিত্রতম এ ভ‚মিতে যার যার মতো সুবিধাজনক জায়গা বেছে নিয়ে তারা ইবাদত করেন, হজের খুতবা শোনেন এবং জোহর ও আসরের নামাজ আদায় করেন। বাদশাহ সালমান এবার হজের খুতবা পড়ার দায়িত্ব দেন মসজিদে নববীর ইমাম শেখ হুসেইন বিন আব্দুলআজিজকে। এ খুতবা রেডিও ও টেলিভিশনে স¤প্রচার হয় বিশ্বময়।
মুসলমানদের বিশ্বাস অনুযায়ী, আদি পিতা আদম (আ.) ও আদি মাতা হাওয়া (আ.) পৃথিবীতে পুনর্মিলনের পর এই আরাফাতের ময়দানে এসে আল্লাহর কাছে কৃতজ্ঞতা জানিয়েছিলেন। ১৪শ বছরের বেশি সময় আগে এখানেই ইসলামের শেষ নবী হজরত মুহাম্মদ (স.) দিয়েছিলেন তার বিদায় হজের ভাষণ। ইসলাম ধর্মের রীতি অনুযায়ী আরাফাত ময়দানে অবস্থান করে ইবাদত বন্দেগির মধ্য দিয়ে দিনভর কাটানোই হচ্ছে হজের মূল আনুষ্ঠানিকতা।
আরাফাত থেকে মিনায় ফেরার পথে গতকাল সন্ধ্যায় মুজদালিফায় মাগরিব ও এশার নামাজ পড়েন মুসল্লিরা। মুজদালিফায় রাতে থাকার সময় তারা পাথর সংগ্রহ করেন মিনার জামারায় শয়তানকে উদ্দেশ্য করে ছোড়ার জন্য। আজ মঙ্গলবার সকালে মিনায় ফিরে সেই পাথর তারা প্রতীকী শয়তানকে লক্ষ্য করে ছুড়বেন। এরপর তারা পশু কোরবানি দিয়ে ইহরাম ত্যাগ করবেন এবং সবশেষে কাবা শরিফ বিদায়ী তাওয়াফের মধ্যে দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।