এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ

আগের সংবাদ

রোনালদোর অভিষেক

পরের সংবাদ

বিব্রত অ্যালেক্স স্কট

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৮, ২০১৮ , ১:১০ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৮, ২০১৮, ১:১০ অপরাহ্ণ

বর্তমান বিশ্বে পুরুষ ফুটবলারদের ভিড়ে নিজেদের ঠিকভাবে মেলে ধরতে পারছেন না বিশ্বের জনপ্রিয় নারী ফুটবলাররা। মেসি, রোনালদো এবং নেইমারদের নিয়ে মেতে উঠেছে পুরো ফুটবল বিশ্ব। তবে খুব বেশি জনপ্রিয় না হলেও ফুটবলপ্রেমী মানুষেরা ইংল্যান্ডের সাবেক নারী ফুটবলার অ্যালেক্স স্কটকে চিনতে ভুল করবেন না নিশ্চয়ই! দীর্ঘদিন ধরে ইংলিশ দলের হয়ে মাঠে প্রতিনিধিত্ব করেছেন এই আর্সেনাল নারী ফুটবল তারকা। সম্প্রতি তিনি অনন্য এক কীর্তি গড়েছেন। তবে সেটা অবশ্য খেলার মাঠে নয়। ইংল্যান্ডের জনপ্রিয় গণমাধ্যম স্কাই নিউজে প্রথম নারী ফুটবল বিশ্লেষক হওয়ার গৌরব অর্জন করেন তিনি।

রাশিয়া বিশ্বকাপ শেষে দীর্ঘ বিরতির পর গত সপ্তাহে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৮-১৯ সেশনের পর্দা উঠেছে। প্রিমিয়ার লিগের প্রথম সপ্তাহে কোন দল কেমন করল তা বিশ্লেষণের জন্য বিগত দিনগুলোর মতো গতকালও এক অনুষ্ঠানের আয়োজন করে স্কাই নিউজ। এই অনুষ্ঠানে গ্রায়েম সোন্স এবং জ্যামি ক্যারেঙ্গারের সঙ্গে ইংলিশ নারী ফুটবল তারকা অ্যালেক্স স্কটকে আমন্ত্রণ জানানো হয়। উপস্থিত থাকতে ভুল করেননি আর্সেনাল ডিফেন্ডার। আর এর মধ্য দিয়ে স্কাই নিউজে প্রথমবারের মতো নারী ফুটবল বিশ্লেষক হিসেবে আত্মপ্রকাশ করলেন তিনি। অতীতে কোনো ইংলিশ ফুটবলার স্কাই নিউজে ফুটবল বিশ্লেষক অনুষ্ঠানে উপস্থিত হওয়ার সুযোগ পাননি। এর আগে ১৯৯০ সালে রেডিওর ফুটবল বিশ্লেষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংলিশ নারী ফুটবল কিংবদন্তি চার্লোট নিকোল।

টিভি অনুষ্ঠানে অ্যালেক্স স্কটই প্রথম। ক্যামেরার সামনে এর আগে আরো অনেকবার এসেছেন তিনি। তবে স্কাই নিউজের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার অভিজ্ঞতা ছিল না স্কটের। তাই তাকে বেশ কয়েকবার বিব্রত হতে হয়েছে। এর জন্য দায়ী স্কাই নিউজ প্রেজেন্টার লরা হুডস। হঠাৎ করেই এই সেশনে লিভারপুলের প্রথম ম্যাচের কথা জিজ্ঞাসা করলে উত্তর দিতে পারেননি ৩৩ বছর বয়সী আর্সেনাল তারকা। চলতি সেশনের প্রথম ম্যাচে ওয়েস্টহ্যামের বিপক্ষে ৪-০ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে জার্গেন ক্লপের শিষ্যরা।

সাদিও মানে দুটি এবং একটি করে গোল করেন মোহামেদ সালাহ ও স্টুরিজ। অ্যালেক্স স্কটের এসব তথ্য জানা ছিল না। উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ইংলিশ নারী ফুটবল দলের জার্সি গায়ে খেলেছেন স্কট। ১৪৪টি ম্যাচে ১২টি গোলও করতে সক্ষম হয়েছেন এ ইংলিশ ডিফেন্ডার। ক্লাব ফুটবলে আর্সেনাল, বার্মিংটনসহ বেশ কয়েকটি দলের হয়ে খেলার অভিজ্ঞতাও রয়েছে তার। এদিকে আইরিশ নাগরিক লরা হুড দীর্ঘদিন ধরে স্কাই নিউজে প্রেজেন্টার হিসেবে কাজ করছেন। ইংল্যান্ডের জনপ্রিয় ই-ওয়ার্ল্ড প্রতিযোগিতায় পেজেন্টার হওয়ার যোগ্যতাও অর্জন করেছেন তিনি।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা