শ্রীনগরে নলকূপ বসাতে গিয়ে গ্যাসের সন্ধান

আগের সংবাদ

বাজপেয়ির শেষকৃত্যে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী

পরের সংবাদ

ঈদে ত্বক ও চুলের যত্ন

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৭, ২০১৮ , ১:১৪ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৭, ২০১৮, ১:১৪ অপরাহ্ণ

বছরে মাত্র দু’টি ঈদ। বিশেষ এই দিনগুলোর জন্য অপেক্ষা করতে হয় পুরো বছর। ঈদের দিনে নিজেকে সব থেকে সুন্দর লুকে সবাই দেখতে চাই। কিন্তু অযত্নে থাকা ত্বক শুধু মেকআপ দিলেই সৌন্দর্য ফুটে ওঠেনা। প্রয়োজন হয় বাড়তি যত্ন।

ঈদের বাকি মাত্র আর কয়েক দিন। এই অল্প সময়ে ত্বক-চুলের যত্ন নিবেন কীভাবে –

ত্বক
সপ্তাহে ৩ দিন ২ চা চামচ বেসন, ২চা চামচ ময়দা, ২চা চামচ বাদাম তেল, ২ চা চামচ গোলাপ পানি মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে নিন। ‍

পেডিকিওর-মেনিকিওর
হাত-পায়ের নখগুলো পছন্দমতো শেপে কেটে নিন। তারপর নখে ক্রিম লাগিয়ে নিন। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর তোয়ালে দিয়ে হাত ও পা মুছে নিন।
নখে ক্রিম দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। সতর্কতার সঙ্গে নখের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করে স্ক্র্যাব ঘষে মৃত কোষ তুলে ফেলুন । এরপর মুলতানি মাটি মধু এবং গোলাপ জলের পেস্ট তৈরি করে হাত পায়ে মেখে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। হাত-পা মুছে মশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন।

চুল

ঈদের আগে একদিন মেহেদি, ডিম এবং টক দই দিয়ে প্যাক তৈরি করে মাথায় লাগিয়ে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না। নিয়মিত তেল ম্যাসাজ করতে হবে।

চোখ

চোখের কালো দাগ ও ক্লান্তিভাব দূর করে সতেজ প্রাণোচ্ছল দেখাতে, আলু বা শশা থেঁতো করে চোখের ওপর দিয়ে ২০ মিনিট শুয়ে থাকুন। ঠোঁটের কালো ভাব দূর করতে কাঁচা দুধ তুলায় নিয়ে প্রতিদিন কয়েকবার আলতো করে ঘষে কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বক সতেজ এবং সুন্দর রাখতে হলে আদ্রতা রক্ষা করতে হয়। ত্বকের সুস্থতায় প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করুন।