×

মুক্তচিন্তা

ঈদে বাড়ি ফেরার ভোগান্তি নিরসনে দ্রুত ব্যবস্থা নিন

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৮, ০৭:৩৩ পিএম

ঈদ মৌসুমে মহাসড়কে যাত্রী ও যানবাহনের চাপ অত্যধিক বেড়ে যায়। এ সুযোগে অতিরিক্ত যাত্রী পরিবহনের জন্য ফিটনেসবিহীন গাড়ি নামানো হয় রাস্তায়। এ সব গাড়িও দুর্ঘটনার জন্য দায়ী। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত, যত দ্রুত সম্ভব দেশের বেহাল সড়ক-মহাসড়কগুলোকে যান চলাচলের উপযোগী করে তোলা, অন্তত বেহাল সড়কের কারণে যেন কোনো দুর্ঘটনা না ঘটে, সেদিকে সতর্ক দৃষ্টি রাখা।

প্রতি বছরই ঈদের আগে ঘরমুখো মানুষের জন্য বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় সড়ক-মহাসড়কের বেহাল দশা। এই সময় যানজট, ভাঙাচোরা সড়ক-মহাসড়ক, যান চলাচলে বিশৃঙ্খলার কারণে পথের ভোগান্তিতে অনেকের ঈদের আনন্দ ফিকে হয়ে যায়। স্বাভাবিকভাবেই ঈদ উপলক্ষে সড়কে ঘরমুখী যাত্রীর বাড়তি চাপ লক্ষণীয়। এবার তাদের দুর্ভোগ বেশি বৈকি। গতকালের ভোরের কাগজে দেশের সড়ক-মহাসড়কের বেহাল দশা নিয়ে সরেজমিন প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে যে চিত্র ফুটে উঠেছে, তা এক কথায় ভয়াবহ।

প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে মহাসড়ক নিয়ে শঙ্কিত ঘরমুখো মানুষ। উন্নয়ন ও সংস্কার কাজের অব্যবস্থার কারণে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-মাওয়া, ঢাকা-বগুড়া, বগুড়া-রংপুর-দিনাজপুর, ঢাকা-ফরিদপুর-বরিশাল, ঢাকা-খুলনাসহ সব সড়ক-মহাসড়কে মানুষের ঈদযাত্রা ভোগান্তিতে পরিণত হতে পারে। ঈদযাত্রায় যেসব মহাসড়কে ভয়াবহ যানজটের আশঙ্কা করা হচ্ছে এর মধ্যে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ অন্যতম। আর এ দুটি মহাসড়কে যানজটের অন্যতম জায়গা গাজীপুরের বিভিন্ন পয়েন্ট। উত্তরবঙ্গের ১১৭ রুটের যাত্রীরা চিন্তায় পড়েছেন এই গাজীপুরের কারণে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের মেঘনা সেতু, দাউদকান্দি, চৌদ্দগ্রাম, চট্টগ্রাম অংশের কুমিরা ও সীতাকুণ্ড পর্যন্ত যানজটের আশঙ্কা করছেন। ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদীর ভুলতা থেকে মৌলভীবাজার পর্যন্ত বিভিন্ন স্থানে ঈদযাত্রায় যানজটের খবর পাওয়া যাচ্ছে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এবারো চরম দুর্ভোগের আশঙ্কা করছেন এ রুটের যাত্রীরা। উত্তরবঙ্গের সঙ্গে যাতায়াতের গুরুত্বপূর্ণ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন অংশে ৪ লেনের উন্নয়ন কাজ চলছে। ঢাকা-বগুড়া সড়কের বিভিন্ন স্থানে সংস্কার কাজ চলছে। এ সড়কের কমপক্ষে ৭৪ কিলোমিটার খানাখন্দে ভরা। কয়েকটি সেতু ঝুঁকিপূর্ণ। রাস্তার পাশেই অনেক স্থানে হাট-বাজার বসে। বিশেষ করে পশুর হাটের কারণে স্বাভাবিক অবস্থা থাকে না। যানজটের সৃষ্টি হয়। ঢাকা-রাজশাহী মহাসড়কেও রাস্তার বিভিন্ন স্থানে গর্ত ও খানাখন্দ রয়েছে। ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি অবসানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, পুলিশ ও বিআরটিএ কর্তৃপক্ষ বেশ কিছু উদ্যোগ নিয়েছে বলে আমরা জেনেছি। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ৩৩টি সিদ্ধান্ত নিয়েছে। এই নির্দেশনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের চিঠি পাঠানো হয়েছে। নির্দেশনাগুলো বাস্তবায়ন জরুরি।

২২ আগস্ট ঈদুল আজহা। আগামী দুয়েকদিনের মধ্যে ঘুরমুখো মানুষের যাত্রা শুরু হয়ে যাবে। মানুষের যাত্রাপথের ভোগান্তি লাঘবে সড়ক-মহাসড়কের নাজুক পয়েন্টগুলো দ্রুততম সময়ে মেরামত করতে কর্তৃপক্ষের উদ্যোগী হওয়া দরকার। মহাসড়ক উন্নয়ন কাজের জন্য যেন যানচলাচল বিঘ্নিত না হয়, তাও খেয়াল রাখতে হবে। রাস্তাঘাটের নাজুক অবস্থার সঙ্গে যানচালকদের বিশৃঙ্খল ও বেপরোয়া যান চালনা যানজটের সঙ্গে সঙ্গে দুর্ঘটনারও কারণ হয়। ঈদ মৌসুমে মহাসড়কে যাত্রী ও যানবাহনের চাপ অত্যধিক বেড়ে যায়। এ সুযোগে অতিরিক্ত যাত্রী পরিবহনের জন্য ফিটনেসবিহীন গাড়ি নামানো হয় রাস্তায়। এ সব গাড়িও দুর্ঘটনার জন্য দায়ী। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত, যত দ্রুত সম্ভব দেশের বেহাল সড়ক-মহাসড়কগুলোকে যান চলাচলের উপযোগী করে তোলা, অন্তত বেহাল সড়কের কারণে যেন কোনো দুর্ঘটনা না ঘটে, সেদিকে সতর্ক দৃষ্টি রাখা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App