কোটা উঠিয়ে দেয়ার সুপারিশ করবেন মন্ত্রিপরিষদ সচিব

আগের সংবাদ

জন্ডিস হলে যা করণীয়

পরের সংবাদ

বস্ত্র ও ওষুধ খাত কোম্পানির শেয়ার দর পতন

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৩, ২০১৮ , ৩:৩০ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৩, ২০১৮, ৩:৩০ অপরাহ্ণ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম দিন রবিবার অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। এর মধ্যে বস্ত্র এবং ওষুধ খাতে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর পতন হয়েছে। তবে ব্যাংকের ওপর ভর করে লেনদেন বেড়েছে। ব্যাংক খাতের অধিকাংশ কোম্পানির দর বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ডিএসইতে ওষুধ ও রসায়ন খাতের তালিকাভুক্ত ২৯টি কোম্পানি মধ্যে ২৮টি কোম্পানির দরপতন হয়েছে। এখাতে মোট ৪১ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসইর মোট লেনদেনে খাতটির অংশগ্রহণ ছিল ৬ শতাংশ।

বস্ত্রখাতের ৫০টি কোম্পানির মধ্যে ৩৯টির দর পতন হয়েছে। তবে দরপতন হলেও মোট লেনদেনের শীর্ষে অবস্থানে রয়েছে বস্ত্রখাত। ডিএসইতে মোট লেনেদেনের ২৮ শতাংশ বস্ত্রখাতের দখলে। খাতটির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২১১ কোটি টাকা।

ডিএসইতে মোট তালিকাভুক্ত কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ২০৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩ টির। মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৮১৮ কোটি টাকা।

ডিএসইতে মোট লেনদেনে তৃতীয় অবস্থানে আছে প্রকৌশল খাত। মোট লেনদেনে খাতটির অংশগ্রহণ ১৯ শতাংশ। অন্যান্য খাতের মধ্যে বিবিধ খাতের ৫ শতাংশ। আর্থিক খাত, জ্বালানি, চামড়া, খাদ্য-আনুষাঙ্গিক খাতের ৪ শতাংশ করে লেনদেন হয়েছে। আইটি খাতের ৩ শতাংশ লেনদেন হয়েছে। সিরামিক, বিমা, টেলিকমিউনিকেশন, ভ্রমণ ও অবকাশ খাতের ২ শতাংশ করে এবং সিমেন্ট, কাগজ-প্রকাশনা, সেবা ও আবাসন খাতের ১ শতাংশ করে লেনদেন হয়েছে।