ক্ষুব্ধ মরিনহো

আগের সংবাদ

বিশ্বব্যাংকের সঙ্গে শিক্ষার উন্নয়নে ৪৩১৫ কোটি টাকার চুক্তি

পরের সংবাদ

অনলাইনে কোরবানির পশু

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৩, ২০১৮ , ৪:৫৬ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৩, ২০১৮, ৪:৫৬ অপরাহ্ণ

অনলাইনে কোরবানির পশু বিকিকিনি আগের যেকোন বছরের তুলনায় বেড়েছে। এবারের কোরবানি ঈদে ভার্চুয়াল হাটে বিক্রির পরিমাণ বাড়ার কথা বলছেন সংশ্লিষ্টরা।শুধু দেশ নয়, অনেক প্রবাসী দেশে থাকা পরিবারের জন্য অনলাইনের মাধ্যমে গরু কিনছেন বলে বলছেন তারা।সময়ের সঙ্গে পাল্লা দিয়ে অনলাইন পেমেন্ট সেবাও জনপ্রিয় হচ্ছে।

অনেক গ্রাহক গরু কিনে অনলাইনেই করছেন তার মূল্য পরিশোধ।দীর্ঘদিন থেকেই গরুর মাংস বিভিন্নভাবে প্রক্রিয়াজাত করে অনলাইনের মাধ্যমে বিক্রি করে আসছে দেশীয় প্রতিষ্ঠান বেঙ্গল মিট। ঈদের আগে আগে প্রতিষ্ঠানটি অনলাইনে কোরবানির পশু বিক্রি করেন সাইটটির মাধ্যমে।বেঙ্গল মিটের হেড অফ মার্কেটিং এইচ ইউ এম মেহেদী সাজ্জাদ বলেন, গেল বছরের তুলনায় এই পর্যন্ত বিক্রি প্রায় ৪০ শতাংশ বেশি হয়েছে।

প্রথমবারের মত আমরা অনলাইনে পেমেন্ট সুবিধা যুক্ত করেছি। এখন পর্যন্ত ৪২ শতাংশ গ্রাহক গরু কিনে অনলাইনেই মূল্য পরিশোধ করছেন।বেঙ্গল মিটের ওয়েবসাইটে ৭০ হাজার টাকা থেকে শুরু করে ২ লাখের অধিক মূল্যের গরু বিক্রি হচ্ছে। এই সাইট থেকে ব্যবহারকারী রঙ, দাম ও গরুর জাত অনুযায়ী সার্চ করে পছন্দের গরু কিনতে পারবেন।এই অনলাইন হাট থেকে গ্রাহকরা কোরবানির পশু কেনার পাশাপাশি পাবেন মাংস প্রসেসিং ও হোম ডেলিভারির সুবিধাও।

সাজ্জাদ জানান, ঢাকা,চট্টগ্রাম ও সিলেট মহানগরের বাসিন্দারা কোরবানির গরু বাড়িতেই ডেলিভারি পাবেন। আর মাংসের প্রসেসিং সেবা পাবেন শুধুমাত্র ঢাকার বাসিন্দারা। অনলাইন বিকিকিনির প্লাটফর্ম বিক্রিয় ডটকমেও মিলছে কোরবানির পশু। প্লাটফর্মটিতে গরুর পাশাপাশি ছাগলও বিক্রি হচ্ছে। ৪৫ হাজার থেকে শুরু করে ২ লাখের অধিক মূল্যের গরু মিলছে এতে। এছাড়া ১৫ হাজার থেকে ৪০ হাজারের মধ্যে পাওয়া যাচ্ছে ছাগল।

কোরবানির পশু বিক্রির পাশাপাশি ক্যাম্পেইন চালু করেছে বিক্রয় ডটকম। এতে অংশগ্রহণ করতে হলে বিক্রয় ডটকমের ওয়েবসাইট অথবা অ্যাপ থেকে পছন্দের কোরবানি পশুর বিজ্ঞাপনের লিংক ফেইসবুকে #BiratHaat টাইপ করে শেয়ার করতে হবে।সবচেয়ে বেশিসংখ্যক লাইক, কমেন্ট এবং শেয়ারকৃত পোস্ট থেকে ২০ জন ভাগ্যবান বিজয়ী পাবেন মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের পক্ষ থেকে রেফ্রিজারেটর, এলইডি টিভিসহ আকর্ষণীয় উপহারসামগ্রী।