শিক্ষার্থীদের আন্দোলনে বিশৃঙ্খলাকারীদের চিহ্নিত করা হয়েছে : আইজিপি

আগের সংবাদ

মনোনয়নের আশায় দৌড়ঝাঁপ বড় দুদলের অনেক নেতার

পরের সংবাদ

উপলক্ষ্য ঈদুল আজহা

সৈয়দপুর রেল কারখানায় মেরামত চলছে ৭৫ বগির

প্রকাশিত হয়েছে: আগস্ট ১০, ২০১৮ , ৪:৪০ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১০, ২০১৮, ৪:৪০ অপরাহ্ণ

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে সৈয়দপুর রেলওয়ে কারখানায় সচল করা হচ্ছে পুরনো যাত্রীবাহী বগি। ঈদে ঘরমুখো অতিরিক্ত যাত্রী পরিবহন করতে কারখানায় জোরেশোরে চলছে বগি মেরামতের কাজ। জনবল সংকট ও পর্যাপ্ত মালামালের অভাব সত্তে¡ও এবার ৭৫টি বগি সরবরাহের লক্ষ্য স্থির করা হয়েছে রেলওয়ে কর্তৃপক্ষের পক্ষ থেকে। পশ্চিমাঞ্চলে চলাচলকারী প্রতিটি ট্রেনে বগির সংখ্যা বৃদ্ধি ও ঈদ স্পেশাল ট্রেন সার্ভিস চালানো হবে এসব বগি দিয়ে।

চলতি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে সবকটি বগি সরবরাহ করতে কারখানাজুড়ে চলছে কর্মযজ্ঞ। ইতোমধ্যে ৪০টি বগি রেলওয়ের পাকশী ও লালমনিরহাট ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হয়েছে।

রেলওয়ে কারখানা সূত্রে জানা যায়, ঈদ উপলক্ষে যাত্রীবাহী ট্রেনে বগির সংখ্যা বাড়াতে পুরনো ৭৫টি বগি মেরামত করার সিদ্ধান্ত নেয় কারখানা কর্তৃপক্ষ। গত জুলাই মাস থেকে শুরু হয় বগি মেরামতের কাজ। কারখানার ৪টি উপকারখানায় (শপ) চলছে বগি সচল করার কর্মব্যস্ততা। এর সঙ্গে আরো ২৪টি উপকারখানা বগির যন্ত্রাংশ ও সরঞ্জাম তৈরির কাজ করছে। সব মিলিয়ে কারখানার ২৮টি উপকারখানার শ্রমিক, কারিগর ও প্রকৌশলীরা কর্মব্যস্ত সময় পার করছেন। জনবল সংকটের কারণে বগি সরবরাহের লক্ষ্য পূরণ করতে দৈনিক কর্মঘণ্টার অতিরিক্ত ১ ঘণ্টা বেশি কাজ করছেন শ্রমিক-কারিগররা। মোট ৭৫টি বগির মধ্যে ব্রডগেজ রেলপথের ৫৩টি এবং ২২টি মিটারগেজ রেলপথের বগি রয়েছে। এর মধ্যে ব্রডগেজ ৩৪টি এবং মিটারগেজ ১৩টি বগি সরবরাহ সম্পন্ন হয়েছে।

সূত্র মতে, সড়কপথে অহরহ দুর্ঘটনা, যানজট ও মাত্রাতিরিক্ত ভাড়ার কারণে ঘরমুখো মানুষ ট্রেনমুখী হয়ে উঠেছেন। ফলে ঈদযাত্রায় ট্রেনমুখী অধিক যাত্রী বহন করতে অতিরিক্ত বগি মেরামত চলছে কারখানায়। এসব বগি রেলওয়ে বহরে যুক্ত হলে ঈদের আগে ও পরে ৬০ হাজার যাত্রী বিভিন্ন গন্তব্যে যাতায়াতের সুবিধা পাবেন।

এ ব্যাপারে রেলওয়ে কারখানার ক্যারেজ শপের ইনচার্জ প্রকৌশলী দিলশাদ করিম জানান, রেলওয়ে বহরে বগির সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে ট্রাফিক বিভাগের পুরনো বগি সংগ্রহ করে কারখানায় নতুন করে প্রস্তুত করা হচ্ছে। এ কাজের জন্য মজুদ মালামাল ও কারখানার মেশিনারি উপকারখানায় (শপ) তৈরি সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে সকাল-সন্ধ্যা কাজ করছেন শ্রমিক-কারিগররা।

জানতে চাইলে সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত¡াবধায়ক কুদরত-ই-খুদা জানান, ঈদ যাত্রায় রেলওয়েতে অধিকসংখ্যক যাত্রী পরিবহন করতে কারখানায় অতিরিক্ত বগি মেরামত করা হচ্ছে। চলতি মাসের ১৬ তারিখের মধ্যে সবকটি বগি ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হবে। বগিগুলো দিয়ে অতিরিক্ত যাত্রী পরিবহন করতে প্রতিটি ট্রেনে বগির সংখ্যা বাড়ানো হবে। কারখানায় জনবল সংকটের মধ্যেও এ কাজ ভালোভাবে এগিয়ে চলছে বলে জানান তিনি।