দুদকের মামলায় কচ্ছপগতি

আগের সংবাদ

গেইনারের শীর্ষে প্রভাতি ইন্স্যুরেন্স

পরের সংবাদ

টাইগারদের নৈপুণ্যে মুগ্ধ কোচ

প্রকাশিত হয়েছে: আগস্ট ১০, ২০১৮ , ৩:৪১ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১০, ২০১৮, ৩:৪১ অপরাহ্ণ

দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার মাধ্যমে শুরু হয়েছিল টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ সফর। তবে শেষটা হয়েছে স্বপ্নের মতো। মাশরাফির নেতৃত্বে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শিরোপা জেতে টেস্টের ব্যর্থতা কাটিয়ে ওঠে টাইগাররা। এরপর সাকিব আল হাসানের নেতৃত্বে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও জিতেছেন তামিমরা, যা বিদেশের মটিতে টাইগারদের দ্বিতীয় টি-টোয়েন্টি সিরিজ জয়।

এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজকে হারানোর মধ্য দিয়ে স্বীকৃত কোনো বড় দলের বিপক্ষে প্রথমবারের মতো বিদেশের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ পেল বাংলাদেশ। শিষ্যদের এমন পারফরমেন্সে বিস্মিত সাকিবদের কোচ স্টিভ রোডস। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে গতকাল দেশে ফেরার পর টাইগারদের পারফরমেন্সে মুগ্ধ হওয়ার কথাই ফুটে উঠেছে গণমাধ্যমে দেয়া তার বক্তব্যে। তবে টাইগার সমর্থকদের জন্য দুঃসংবাদ অপারেশনের কারণে আসন্ন এশিয়া কাপে না খেলার সম্ভাবনা রয়েছে দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের।

টি-টোয়েন্টিতে টাইগারদের পারফরমেন্স বরাবরই হতাশাজনক। এ ছাড়া গত জুনে আফগানিস্তানের মতো দলের কাছে হোয়াইটওয়াশ হওয়ার ব্যর্থতা নিয়েই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলতে নেমেছিলেন সাকিব-তামিমরা। ওয়ানডেতে সফলতা পেলেও স্টিভ রোডস বিশেষ করে টাইগারদের টি-টোয়েন্টি সিরিজের পারফরমেন্সের প্রশংসা করেছেন।

সফরে দলের প্রাপ্তি নিয়ে তিনি বলেন, টেস্ট সিরিজ কঠিন ছিল। আমরা অসহায় আত্মসমর্পণ করেছি। তবে ছেলেরা যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তাতে আমি খুবই গর্বিত। ওয়ানডেতে সিরিজ জয়ের কথা ভেবেছিলাম। এটা করতে পারাটা দারুণ ছিল। তবে টি-টোয়েন্টিতে সিরিজ জয়ে আমি কিছুটা বিস্মিত। দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টিতে আমরা আসলেই খুব ভালো খেলেছি। আমি খুব খুশি যে আমরা দুটি ট্রফি জিততে পেরেছি। এটা অসাধারণ এক অর্জন।

এ সিরিজে টাইগার কোচের আলাদা করে নজর কেড়েছে লিটন দাশের খেলা। তার সম্পর্কে রোডস বলেন, আমি লিটনের পারফরমেন্সে বেশ সন্তুষ্ট। ফাইনাল ম্যাচে সে দারুণ একটি ইনিংস খেলেছে। এ সময় টেস্ট সিরিজে টাইগারদের পারফরমেন্স নিয়ে তিনি বলেন, টেস্টে আমাদের ব্যাটিং খুবই বাজে হয়েছে। টেস্ট ম্যাচের ব্যাটিংয়ে আমাদের আরো উন্নতি করতে হবে। আমাদের দলে ভালোমানের খেলোয়াড় আছে। আমাদের শুধু বাইরে গেলে কন্ডিশন এবং প্রতিপক্ষের সঙ্গে আরেকটু দ্রুত মানিয়ে নেয়ার অভ্যাস তৈরি করতে হবে।

কোচের মতো ক্যারিবীয় সফরের প্রাপ্তি নিয়ে খুশি টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসানও। গতকাল দেশে ফেরার পর এ বিষয়ে তিনি বলেন, সব মিলিয়ে এই সফরটা সফল বলতে হবে। তিনটা ট্রফির মধ্যে দুটি জিতেছি। দেশের বাইরে তো এ রকম ফলাফল আমরা করি না সাধারণত। তাই এই অর্জনে আমি খুবই সন্তুষ্ট। তবে টাইগার সমর্থকদের জন্য দুঃসংবাদও রয়েছে। আঙুলের অপারেশনের জন্য আগামী মাসের ১৫ তারিখ থেকে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপে খেলতে না পারার সম্ভাবনা রয়েছে দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের।

গত কয়েক দিন ধরেই গণমাধ্যমে উঠে আসছে সাকিবের বাঁ হাতের কনিষ্ঠ আঙুলে অপারেশন হওয়ার খবর। ঈদুল আজহার পরেই অপারেশন করাবেন সাকিব এমনটিই বলা হয়েছে খবরে। গতকাল দেশে ফেরার পর স্পষ্ট করে না বললেও শিগগিরই অপারেশন করার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন সাকিব। যদি অপারেশন হয় তবে অন্তত দুমাস মাঠের বাইরে থাকতে হবে তাকে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা