আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালের জুরিবোর্ডে তরুণ বাংলাদেশী নির্মাতা

আগের সংবাদ

অপোর এ৩এস স্মার্টফোন বাজারে

পরের সংবাদ

বিওতে বোনাস লভ্যাংশ পাঠিয়েছে তালিকাভুক্ত তিন কোম্পানি

প্রকাশিত হয়েছে: আগস্ট ৯, ২০১৮ , ৩:১৪ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ৯, ২০১৮, ৩:১৪ অপরাহ্ণ

সদ্য সমাপ্ত হিসাব বছরের ঘোষিত বোনাস লভ্যাংশ গতকাল মঙ্গলবার বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে পাঠিয়েছে তালিকাভুক্ত তিন কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বার্জার পেইন্টস বাংলাদেশ : ৩১ মার্চ, ২০১৮ সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০০ শতাংশ নগদ ও ১০০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৭ টাকা ১০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ছিল ২৮৪ টাকা ১১ পয়সা। কর-পরবর্তী মুনাফা করেছে ১৭৮ কোটি ৭৮ লাখ ৯০ হাজার টাকা। ২০১৭ সালের ৩১ মার্চ পর্যন্ত ১৫ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৬০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। ওই সময় ইপিএস ছিল ১০৯ টাকা এবং এনএভি ২৪৯ টাকা ৫১ পয়সা। ২০১৫ সালে দেয় ৩৭০ শতাংশ নগদ লভ্যাংশ।

১০০ কোটি টাকা অনুমোদিত ও ৪৬ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির মোট শেয়ার সংখ্যা চার কোটি ৬৩ লাখ ৭৭ হাজার ৮৮০টি। রিজার্ভে আছে ৬২৪ কোটি ১৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ৯৫ শতাংশ উদ্যোক্তা পরিচালকের কাছে, এক দশমিক ৬৬ শতাংশ প্রাতিষ্ঠানিক, এক দশমিক ৫৭ শতাংশ বিদেশি ও এক দশমিক ৭৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

সোনার বাংলা ইন্স্যুরেন্স : ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের বিনিয়োগকারীদের কোম্পানিটি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ৬৬ পয়সা এবং এনএভি হয়েছে ১৯ টাকা ৬২ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে পাঁচ কোটি ৬৯ লাখ ৭০ হাজার টাকা। ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি। ১০০ কোটি অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৭ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ২১ কোটি ৪৩ লাখ টাকা। কোম্পানির মোট তিন কোটি ৭৭ লাখ ৭৪ হাজার ৯৫০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে ৩১ দশমিক ৭৮ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, প্রাতিষ্ঠানিক ২০ দশমিক ৮১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৪৭ দশমিক ৪১ শতাংশ শেয়ার রয়েছে।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স : ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরের ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ৫৯ পয়সা এবং এনএভি ১৩ টাকা ৩৪ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে সাত কোটি ৮৪ লাখ ৭০ হাজার টাকা। ১০০ কোটি অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫৫ কোটি ৩০ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১০ কোটি ৫৮ লাখ টাকা।
কোম্পানির মোট পাঁচ কোটি ৫৩ লাখ পাঁচ হাজার ১৩৯টি শেয়ার রয়েছে। ডিএসইর

সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে ৩৭ দশমিক ৬৮ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, প্রাতিষ্ঠানিক ১৪ দশমিক ৩৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৪৭ দশমিক ৯৬ শতাংশ শেয়ার রয়েছে।