রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

আগের সংবাদ

৪২ মেগাপিক্সেলের ফ্লাগশিপ ফোন আনছে নকিয়া

পরের সংবাদ

বাসার ছাদে শখের বাগান

প্রকাশিত হয়েছে: আগস্ট ৬, ২০১৮ , ৩:৩৬ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ৬, ২০১৮, ৩:৩৬ অপরাহ্ণ

ছাদ কৃষির ওপর নির্মিত বিভিন্ন ভিডিও নিয়মিত দেখতেন আর স্বপ্ন দেখতেন নিজে এরকম কিছু একটা করার। শরণাপন্ন হন প্রতিবেশী এক কৃষকের। লেখাপড়ার পাশাপাশি ছাদ কৃষি শুরু করেন নুরুল ইসলাম।
সিলেটের দক্ষিণ সুরমা কলেজের দ্বাদশ ২য় বর্ষের শিক্ষার্থী নুরুল জানান, চলতি বছরের শুরুতে বিভিন্ন জাতের ফসলের চারা রোপণ করে ছাদ কৃষি শুরু করি। আমার বাগানে বর্তমানে দেশি কমলা, চায়না কমলা, বারি মাল্টা-১, চায়না মাল্টা, চায়না পেয়ারা, সাতকরা, বাউকুল, আপেল কুল, আদালেবু, জারালেবু, নতুন জাতের আম (টকমিষ্টি), করমচা, সফেদা, চালকুমড়ো, নাগা মরিচসহ নানা জাতের ফসলের গাছ রয়েছে। সারা বছরই এগুলোর ফলন হয় বলে আপাতত আমার পরিবারের চাহিদা পূরণ হচ্ছে। বাগানটিকে আরো প্রসারিত করতে কাজ করছি। নুরুল আরো জানান, ছাদে বাগানের পাশাপাশি আমি টার্কি ও সরাইল মোরগও পালন করে আসছি।
কথা হয় নুরুলের প্রতিবেশী সফল কৃষক জাবের আহমদের সঙ্গে। তিনি বলেন, ছেলেটি ছাদ কৃষির ব্যাপারে খুবই আগ্রহী। আমি তাকে সবসময় উৎসাহ ও সহযোগিতা করে আসছি।
উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী বলেন, উদ্যমী শিক্ষার্থী নুরুল ইসলামের এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। ছাদে বাগান করলে দু’রকমের উপকার হয়ে থাকে। যেমন গাছের কারণে গরমের সময়ে ছাদ ঠান্ডা  থাকে এবং সেখানে উৎপাদিত ফসল পরিবারের চাহিদা পূরণ করে। যাদেরই ছাদে খালি জায়গা পড়ে আছে, তারা ছাদ কৃষিতে উদ্যোগী হতে পারেন।