ম্যাঙ্গো মুজ

আগের সংবাদ

দেশে তৈরি নতুন ফিচার আনল ওয়ালটন

পরের সংবাদ

সঙ্গী কাপড়ের ব্যাগ

প্রকাশিত হয়েছে: জুলাই ২২, ২০১৮ , ৪:৩৭ অপরাহ্ণ | আপডেট: জুলাই ২২, ২০১৮, ৪:৪৬ অপরাহ্ণ

সব সময় সাথে থাকতেই হবে কিন্তু স্থান,সময় ও প্রয়োজন ভেদে স্টাইলও বদলাবে এমন প্রয়োজনীয় ফ্যাশন অনুষঙ্গ ব্যাগ ছাড়া আর কি হতে পারে। ভারী আর বিশাল ব্যাগের পরিবর্তে কাঁধে এখন ঝোলা ব্যাগ বা ব্যাগপ্যাকের ব্যবহার করতে দেখা যাচ্ছে অনেককেই। প্রয়োজন আর ভ্রমণের ব্যাপ্তির ওপর নির্ভর করে এখন নানা সাইজের ঝোলা ব্যাগ বাজারে পাওয়া যাচ্ছে।

ক্লাস শেষে টিউশনি, আড্ডা কিংবা পার্টটাইম কোনো কাজ নিয়েই ব্যস্ত এখনকার তারুণ্য। তাই বের হতে হয় বাসা থেকে বেশকিছু প্রয়োজনীয় জিনিস নিয়ে। এক্ষেত্রে এগিয়ে ট্র্যাভেল ব্যাগ, ল্যাপটপ ব্যাগ, ব্যাকপ্যাক, ওয়েষ্ট ব্যাগ, কলেজ ব্যাকপ্যাক, ক্রসবডি/ সাইড ব্যাগ টটে ব্যাগ, ম্যাসেঞ্জার ব্যাগ সহ আরও অনেক টাইপের ব্যাগ। সুতি ও লিনেনের সঙ্গে পলিভিনাইল ক্লোরাইডের সংমিশ্রণে তৈরি হয় এসব আধুনিক ক্যানভাস কাপড়। তবে, ইতিহাস ঘাঁটলে জানা যায়, হেম্প দিয়ে তৈরি করা হতো এক সময়ের ক্যানভাস কাপড়। এই ক্যানভাস ব্যাগের ফ্যাশন নতুন নয়। নতুন নয় এই কাপড়ের ব্যবহার। সেই তেরোশ খ্রিষ্টাব্দ থেকে চলে আসছে এ ক্যানভাস কাপড়ের ব্যবহার, যার পদরেখা ধরেই আবার ফিরে এসেছে এ ধরনের ব্যাগের ফ্যাশন।
ফ্যাশন সচেতন তরুণ প্রাণেরা শার্ট, টিশার্ট, কুর্তা, টপসের সঙ্গে অনায়াসেই বেছে নিচ্ছেন ক্যানভাস কাপড়ের ব্যাগ, আবার অনেকে শাড়ি ও পাঞ্জাবির সঙ্গেও বেছে নিচ্ছেন ক্যানভাস কাপড়ে তৈরি ব্যাগ। ক্যানভাস এর পাশাপাশি পাটের ব্যাগ মানেই একসময় মনে করা হতো কাঁধে ঝোলানো ব্যাগ, তারপর এলো পিঠে ঝুলিয়ে নেওয়ার ব্যাগ। কিন্তু মেয়েদের জন্য এমন ধরনের ব্যাগ তেমন জনপ্রিয় ছিল না এতদিন। কিন্তু এ সময়ে বেশকিছুর পরিবর্তন এসেছে। অনেকেই বেছে নিচ্ছেন পাট ও ক্যানভাস কাপড়ে তৈরি ব্যাগগুলো। শুধু তরুণ নয়, সব বয়সী মেয়ের মধ্যেই দেখা যাচ্ছে এমন ধরনের ব্যাগের ব্যবহার। প্রয়োজনের কথা মাথায় রেখে ফ্যাশনের সাথে তাল মিলিয়ে কে ক্র্যাফ্ট এ ব্যাগের কালেকশনে এনেছে ব্যাপক ভিন্নতা। মেটিরিয়াল হিসাবে ব্যবহার করা হয়েছে ক্যানভাস কাপড়। সাথে পিওর লেদার ব্যবহার করা হয়েছে অরনামেন্টেশনের জন্য। কালারেও রয়েছে ভেরিয়েশন। ব্রাউন, বার্গেন্ডি, রয়েল ব্লু, নেভী ব্লু, অলিভ গ্রীন এমন নানা প্রাকৃতিক রংয়ের কালেকশন রয়েছে। পাওয়া যাচ্ছে কে-ক্র্যাফ্ট এর এর শো রুমে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা