×

আন্তর্জাতিক

ইসরাইলকে 'ইহুদি জাতীয় রাষ্ট্র' ঘোষণা, উত্তপ্ত সংসদ!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুলাই ২০১৮, ০৬:৪৬ পিএম

ইসরাইলকে 'ইহুদি জাতীয় রাষ্ট্র' ঘোষণা, উত্তপ্ত সংসদ!

ইসরাইলকে ইহুদি জাতীয় রাষ্ট্র ঘোষণার জন্য দেশটির সংসদে বিল পাশ করা হয়েছে। জাতীয় সংসদ 'নেসেট' বুধবার বিলটি পাস হওয়ার আগে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। খবর আল-জাজিরার।

ইসরাইলি আরব সংসদ সদস্যদের তীব্র বিরোধিতা সত্ত্বেও নেসেট সদস্যদের ভোটে বিলটি পাস করা হয়। অন্যরা সমালোচনা করলেও ইসরাইলি প্রধানমন্ত্রী এটিকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে উল্লেখ করেছেন।

বিবিসি ও আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত এই আইনের ফলে ইসরাইলের জাতীয় স্বার্থেই বসতি স্থাপন আরো বাড়াতে পারবে তেলআবিব। এছাড়া নতুন আইন অনুযায়ী ‘পূর্ণাঙ্গ ও সমন্বিত’ জেরুজালেম হবে ইসরাইলের রাজধানী।

বুধবার নেসেট অনুষ্ঠিত ভোটের আগে আট ঘণ্টার উত্তপ্ত আলোচনা হয়। এরপর ভোটাভুটিতে বিলটির পক্ষে ভোট দেন ৬২ জন সংসদ সদস্য। আর বিপক্ষে ভোট পড়ে ৫৫টি।

ইসরাইলি প্রেসিডেন্ট ও অ্যাটর্নি জেনারেলের আপত্তি জানানোর পর বিলটি থেকে কিছু অনুচ্ছেদ বাদ দেওয়া হয়েছে। যেমন- ইহুদিরাই একমাত্র সম্প্রদায় এমন একটি অনুচ্ছেদ বাদ দেয়া হয়েছে।

উল্লেখ্য, ইসরাইলে বর্তমান ৯০ লাখ মানুষ বসবাস করে। এর মধ্যে ২০ শতাংশ বা ১৮ লাখ ইসরাইলি আরব। দেশটির আইন অনুযায়ী তাদের সমান অধিকারের কথা বলা হলেও তাদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে বিবেচনা করা হয় বলে অভিযোগ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App