×

জাতীয়

আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে, আশা ইইউর

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুলাই ২০১৮, ১০:১২ পিএম

আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে, আশা ইইউর

বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক হবে বলে প্রত্যাশা করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ ও ইইউর মধ্যে 'ফরেন অফিস কনসালটেশন' বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন সংস্থাটির এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড। বৈঠকে তিনি ইইউ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

উইগান্ড বলেন, ইইউ রোহিঙ্গা সংকট নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন। ইইউ যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসন চায়।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, এটি বাংলাদেশ ও ইইউর মধ্যে নিয়মিত বৈঠক। এবারের বৈঠকে বাংলাদেশ ও ইইউর মধ্যে সহযোগিতা ও সম্পর্কের সব বিষয় নিয়েই আলোচনা হয়েছে।

পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বাংলাদেশ ও ইইউর মধ্যে সম্পর্ক আরও নিবিড় করার ক্ষেত্রগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। দু'পক্ষই নিরাপত্তা, স্থিতিশীলতা ও অর্থনৈতিক ক্ষেত্রে যৌথ সহযোগিতার সম্পর্ক দৃঢ়তর করতে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

সূত্র জানায়, বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বাংলাদেশে মানবাধিকার, শ্রমিক অধিকার, পোশাক শিল্প পরিস্থিতি এবং ইউরোপে অবৈধ বাংলাদেশিদের অবস্থানের বিষয় উত্থাপন করা হয়। অন্যদিকে বাংলাদেশের পক্ষ থেকে অর্থনৈতিক সহযোগিতা ও রোহিঙ্গা সংকট তোলা হয়।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে উইগান্ড বলেন, রোহিঙ্গা সংকট নিয়ে ইইউ যথেষ্ট উদ্বিগ্ন। ইইউ বারবার মিয়ানমারের প্রতি রোহিঙ্গাদের নিরাপদে রাখাইনে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে এবং এখনও জানাচ্ছে। ইইউ চায়, যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরিয়ে নেওয়া হোক এবং নাগরিক অধিকারসহ বসবাসের নিশ্চয়তা দেওয়া হোক।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ইইউ প্রত্যাশা করে, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক এবং অবাধ পরিবেশে অনুষ্ঠিত হবে। আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, বৈঠকে মূলত বাংলাদেশ ও ইইউর মধ্যে সহযোগিতার সম্পর্ক আরও দৃঢ়তর করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে মানবাধিকার পরিস্থিতি এবং ইউরোপে অবৈধ অভিবাসীদের প্রসঙ্গও ছিল। ইইউ সব সময় বৈধ অধিবাসীদের স্বাগত জানায় এবং মানবাধিকার রক্ষার পক্ষে উচ্চকণ্ঠ।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। এ আলোচনার মধ্য দিয়ে বাংলাদেশ ও ইইউর সম্পর্ক আরও নিবিড় হবেও বলেও আশা প্রকাশ করেন তিনি।

২০১৬ সালের এপ্রিলে ঢাকায় বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে 'ফরেন অফিস কনসালটেশন' বৈঠক হয়। গত বছরের ফেব্রুয়ারিতে ব্রাসেলসে ইইউ সদরদপ্তরে অনুষ্ঠিত হয় দ্বিতীয় বৈঠক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App