×

জাতীয়

খালেদা জিয়ার জামিনের মেয়াদ আবার বাড়ল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০১৮, ০৮:২৫ পিএম

খালেদা জিয়ার জামিনের মেয়াদ আবার বাড়ল

ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ২৬ জুলাই পর্যন্ত বাড়িয়েছেন হাইকোর্ট। জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে তার আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।

এ মামলায় সাজা থেকে খালাস চেয়ে খালেদা জিয়ার করা আপিলের ওপর হাইকোর্টের এই বেঞ্চে আজ পঞ্চম দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়। এ দিন শুনানি নিয়ে আদালত আগামী রোববার দুপুর দুইটা পর্যন্ত শুনানি মুলতবি করেছেন।

আদালতে খালেদা জিয়ার পে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও আবদুর রেজাক খান। রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন— অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) পে আইনজীবী খুরশীদ আলম খান।

আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, ‘পঞ্চম দিনের শুনানিতে আপিলকারীর আইনজীবীরা পেপারবুক থেকে রাষ্ট্রপক্ষের আটজন সাক্ষীর সাক্ষ্য, জেরা ও জবানবন্দি পড়ে শোনান ও বক্তব্য উপস্থাপন করেন। শুনানির পর খালেদার আইনজীবীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী রোববার দুপুর ২টা পর্যন্ত শুনানি মুলতবি করেছেন আদালত। ওইদিন ২টায় আপিলের ওপর পুনরায় শুনানি হবে।’

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড হয়। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে দণ্ড দেওয়া হয়।

রায় ঘোষণার পর ১৯ ফেব্রুয়ারি রায়ের সার্টিফায়েড কপি বা অনুলিপি হাতে পান খালেদা জিয়ার আইনজীবীরা। এর পর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ২০ ফেব্রুারি আপিল দায়ের করেন। এছাড়া সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল এবং ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদও আপিল করেন। বাকি তিন আসামি পলাতক থাকায় হাইকোর্টে আপিল করেননি। পরবর্তীতে খালেদা জিয়ার সাজা অপর্যাপ্ত উল্লেখ করে তা বৃদ্ধির জন্য দুদকও হাইকোর্টে আবেদন জানায়। পৃথক সময়ে শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চ এসব আবেদন শুনানির জন্য গ্রহণ করে নথি তলবের আদেশ দেন।

এছাড়া গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। হাইকোর্টের দেওয়া ওই জামিন বাতিল চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপ ও দুদক। জামিন বাতিলে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আপিল খারিজ করে প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ গত ১৬ মে রায় দেন।

রায়ে এ মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া চার মাসের জামিন বহাল রাখেন। এছাড়া ৩১ জুলাইয়ের মধ্যে পাঁচ বছরের দণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে খালেদা জিয়ার করা আপিল নিষ্পত্তি করতে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চকে নির্দেশ দেন। এই রায়ের অনুলিপি হাতে পেয়ে দুদক হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App