×

পুরনো খবর

জোট-মহাজোটে একাধিক ব্যক্তি মনোনয়ন প্রত্যাশী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০১৮, ০৫:২১ পিএম

জোট-মহাজোটে একাধিক ব্যক্তি মনোনয়ন প্রত্যাশী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনে বাড়ছে নির্বাচনী উত্তাপ। এ আসনে রয়েছেন জোট-মহাজোটের একাধিক মনোনয়ন প্রত্যাশী। সম্ভাব্য প্রার্থীরা সভা-সমাবেশ, মতবিনিময়, উঠান বৈঠক, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে ভোটারদের কাছে নিজের প্রার্থিতার কথা জানান দিয়ে চলেছেন।

অন্যদিকে সমর্থকরাও প্রিয় প্রার্থীর ছবিসংবলিত নানা রংয়ের পোস্টার, ব্যানার-ফেস্টুন প্রচারের কাজে ব্যবহার করছেন। প্রায় ২ যুগ ধরে এ আসনে আওয়ামী লীগের রাজনৈতিক কার্যক্রম চলছে বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক ও পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর নেতৃত্বে। অন্যদিকে বিএনপির রাজনৈতিক কার্যক্রম চলছে সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন আহমদ মিলন ও ছাতক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী মিজানের নেতৃত্বে।তারা পৃথকভাবে কেন্দ্রীয় ও স্থানীয় দলীয় কর্মসূচি পালন করে আসছেন। নির্বাচনের দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে ক্ষমতাসীন দল আ.লীগের মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাঁপ ততই বৃদ্ধি পাচ্ছে।

আ.লীগের মনোনয়ন পেতে মাঠের লড়াইয়ে সরব রয়েছেন বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, দোয়ারাবাজার উপজেলা আ.লীগের আহবায়ক সাবেক ছাত্রনেতা ফরিদ আহমদ তারেক ও সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা শামীম আহমদ চৌধুরী। দলটির তিন হেভিওয়েট নেতাই তৃণমূল পর্যায়ে মাঠ চষে বেড়াচ্ছেন। দীর্ঘদিন ধরে বিভক্ত হয়ে দুই উপজেলায় সাংগঠনিক তৎপরতাও চালাচ্ছেন তারা। দলীয় মনোনয়ন পেতে তিনজনই জোরালোভাবে নেমেছেন মাঠে।

এ আসনে বিএনপি থেকে দলীয় মনোনয়ন পেতে দীর্ঘদিন ধরে মাঠ পর্যায়ে কাজ করছেন- জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন আহমদ মিলন, ছাতক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী ও জেলা বিএনপির সাবেক সহসভাপতি ইঞ্জিনিয়ার সৈয়দ মুনসিফ আলী। বিএনপির এ তিন নেতাই দীর্ঘদিন ধরে বিভক্ত হয়ে দুই উপজেলায় আলাদাভাবে দলীয় কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। দলীয় মনোনয়ন পেতে তিন নেতাই দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে মাঠের লড়াইয়ে নামতে সরব প্রচারণা চালাচ্ছেন তিন নেতাই। এ আসনে ১৮ দলীয় জোটের অন্যতম শরিক খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা শফিক উদ্দিন জোটের মনোনয়ন পেতে আগ্রহী। তিনি দীর্ঘদিন ধরে মনোনয়ন পেতে ছাতক-দোয়ারাবাজার দুই উপজেলায় মাঠপর্যায়ে কাজ করছেন।

অপরদিকে মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টির একাধিক মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ রাখেছেন। এ ক্ষেত্রে জাপার মনোনয়ন পেতে চান সাবেক জেলা সভাপতি ও সাবেক সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ, কেন্দ্রীয় সদস্য সাবেক জেলা সাধারণ সম্পাদক আ ন ম অহিদ কনা মিয়া, কেন্দ্রীয় সদস্য ও দোয়ারাবাজার উপজেলা জাপার সভাপতি আলহাজ মো. জাহাঙ্গীর আলম। অন্যদিকে প্রবাসী কমিউনিটি নেতা আইয়ুব করম আলী স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভিন্ন ভিন্ন িগানসংবলিত ব্যানার-ফেস্টুন লাগিয়ে দুই উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মাঠে-ময়দানে ঘুরে বেড়াচ্ছেন। যোগাযোগ বিচ্ছিন্ন ও অবহেলিত দোয়ারাবাজার উপজেলাবাসী আগামীতে যিনি রাস্তাঘাটের উন্নয়ন ও সুরমা নদীতে সেতু নির্মাণ করে দেবেন তাকেই এমপি নির্বাচিত করবেন।

বর্তমান সাংসদ মুহিবুর রহমান মানিক ছাতক-দোয়ারাবাজারে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে অনন্য ভ‚মিকা রেখেছেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা ও রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন করেছেন। তবে নির্বাচনী এলাকার জনগণের এখনো প্রাণের দাবি দোয়ারাবাজারে সুরমা নদীর ওপর একটি সেতু নির্মাণ করার। দোয়ারাবাজার উপজেলা পরিষদসহ কয়েকটি গ্রাম নদীভাঙনের শিকার হয়েছে। মুহিবুর রহমান মানিক সম্প্রতি নদী ভাঙনরোধে কার্যকর ভূমিকা পালন করছেন।

এ আসনে ১০টি সংসদ নির্বাচন ও একটি উপনির্বাচনসহ মোট ১১টি নির্বাচনে চারবার আওয়ামী লীগ, একবার বিএনপি, একবার জাসদ, তিনবার স্বতন্ত্র ও দুবার জাতীয় পার্টির প্রার্থী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগ থেকে ১৯৭৩ সালের প্রথম সংসদ নির্বাচনে আলহাজ আব্দুস সামাদ আজাদ, ১৯৯৬ সালের সপ্তম, ২০০৮ সালের নবম ও ২০১৪ সালের দশম নির্বাচনে মুহিবুর রহমান মানিক বিজয়ী হন।স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১৯৭৩ সালের উপনির্বাচন ও ১৯৭৯ সালের দ্বিতীয় নির্বাচনে এ এইচ এম আব্দুল হাই এবং ১৯৯৬ সালের ষষ্ঠ নির্বাচনে কলিম উদ্দিন আহমদ মিলন বিজয়ী হন।

জাতীয় পার্টির এমপিদের মধ্যে ১৯৮৬ সালের তৃতীয় নির্বাচনে এ এইচ এম আব্দুল হাই ও ১৯৯১ সালের পঞ্চম নির্বাচনে এডভোকেট আব্দুল মজিদ বিজয়ী হন। ১৯৮৮ সালের চতুর্থ নির্বাচনে জাসদ থেকে ও ২০০১ সালে অনুষ্ঠিত অষ্টম সংসদ নির্বাচনে বিএনপি থেকে কলিম উদ্দিন আহমদ মিলন বিজয়ী হন। এ আসনে ভোটার ২ লাখ ৯৩ হাজার ১১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪০ হাজার ৯৬৮ ও মহিলা ভোটার ১ লাখ ৫২ হাজার ১৪৩ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App