×

খেলা

এমবাপ্পে-গ্রিজিদের লাল গালিচা সংবর্ধনা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০১৮, ০৯:৫৭ পিএম

এমবাপ্পে-গ্রিজিদের লাল গালিচা সংবর্ধনা
এমবাপ্পে-গ্রিজিদের লাল গালিচা সংবর্ধনা

নীল-সাদা এবং লাল। তিন রঙয়ের জাতীয় পতাকা নিয়ে রাতভর প্যারিসের রাস্তায় উল্লাস করেছে ফ্রান্সের মানুষ। কেউ কেউ গাড়ি নিয়ে নেমে পড়েছেন রাস্তায়। গাড়ির হর্ণ বাজিয়ে মুখোরিত করে তুলেছেন রাজপথ। আইফেল টাওয়ারের নিচে সমর্থকদের ভিড়ে গমগম করেছে। প্যারিসের রাইম নদীর তীরে রাতভর চিৎকার চেচামেচি করেছে সমর্থকরা। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স চ্যাম্পিয়ন হয়েছে বলে কথা।

ষষ্ট দেশ হিসেবে কমপক্ষে দুটি বিশ্বকাপ শিরোপা জয়ের এলিট ক্লাবে উঠে গেছে ফ্রান্সের নাম। রাশিয়ায় বিশ্বকাপ জয়ের পরপরই ফ্রান্সের সমর্থকদের উল্লাস-উচ্ছাস থামায় কে। এরপর তারা অপেক্ষা করেছে ফ্রান্স দলের দেশে ফেরার। প্রিয় দল এবং দলের ফুটবলারদের বরণ করে নিতে বিমানবন্দরে ভিড় করে ফ্রান্স ভক্তরা। উড়োজাহাজ থেকে নামার পর ফ্রান্স ফুটবল দলের সদস্যরা লাল গালিচার ওপর দিয়ে হেঁটে আসেন।

এর আগে বিশ্বকাপ জয়ী নায়কদের দেশের ফেরার উপলক্ষ্যে ফ্রান্স তাদের দেশের গুরুত্বপূর্ণ কিছু বাস স্টপিজ এবং স্টেশনের নাম পরিবর্তন করেছে। ফ্রান্স দলের কোচ এবং ফুটবলারের নামে নামকরণ করেছে সেগুলোর। ফ্রান্স দলের ডাকনাম দ্য ব্লুস নামেও দেওয়া হয়েছে স্টেশনের নাম। ফ্রান্স দল বিমান থেকে নামলে জাতীয় পতাকা হাতে নিয়ে, জার্সি পড়ে বিমান বন্দরে সমর্থকরা এমবাপ্পেদের নাম ধরে দিয়েছেন স্লোগান।

ফ্রান্স বিশ্বকাপের ফাইনালে উঠেছে তিনবার। এরমধ্যে দু'বার তারা শিরোপা উচিয়ে ধরেছে। ফুটবলারদের বিশ্বকাপ জয় করে দেশে ফেরার এই মুহূর্ত ভিডিও ধারণ করে নেন সমর্থকরা। এর আগে ফ্রান্স বিশ্বকাপ জয় করার পরপরই প্যারিসের রাস্তায় নেমে আসে মানুষ। রাস্তার তিনধার লোকে লোকারণ্য করে ফেলে তারা। তার সঙ্গে যোগ হয় বিভিন্ন রঙয়ের চোখ ধাঁধাঁনো আলো। সঙ্গে আঁতশবাজি ফুটিয়ে উল্লাস করেন তারা। ফ্রান্সের এই উল্লাস আরও কতদিন চলে সেটাই এখন দেখার বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App