বাংলাদেশের পাশে থাকব: আইওএম প্রধান

আগের সংবাদ

বেনাপোল বন্দরে দ্বিতীয় দিনও আমদানি-রপ্তানি বন্ধ

পরের সংবাদ

লিবিয়ায় কনটেইনার থেকে বাংলাদেশিসহ ৯০ অভিবাসী উদ্ধার

প্রকাশিত হয়েছে: জুলাই ১৬, ২০১৮ , ৭:৩২ অপরাহ্ণ | আপডেট: জুলাই ১৬, ২০১৮, ৭:৩২ অপরাহ্ণ

লিবিয়ায় একটি কন্টেইনার লরি থেকে বাংলাদেশিসহ ৯০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। সোমবার লিবিয়া কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

লিবিয়ার উপকূলীয় শহর জুয়ারার নিরাপত্তা কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার একটি কনটেইনার লরি থেকে ৯৮ জন অভিবাসীকে উদ্ধার করা হয়। গাদাগাদি করে থাকা ওই লরিতে পেট্রোলের গ্যাসে আটজন দমবন্ধ হয়ে মারা গেছে। এদের মধ্যে ছয় শিশু রয়েছে। বাকী ৯০ জনকে গুরুতর অবস্থায় উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, এসব অভিবাসী আফ্রিকার সাহারা অঞ্চল, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা। মাংস অথবা মাছ পরিবহনের জন্য শীতলীকরণ ব্যবস্থা সম্বলিত কন্টেইনারের ভেতরে তারা আটকা ছিল। জুওয়ারার বাইরে মেল্লিতাহ তেল ও গ্যাস কমপ্লেক্সের কাছ থেকে তাদের উদ্ধার করা হয়।

নিরাপত্তা পরিচালক বলেছেন, ‘দীর্ঘ সময় কনটেইনারে থাকায় তাদের মৃত্যু হয়েছে। আটজনের মধ্যে ছয়জন শিশু, একজন নারী ও একজন যুবক।’ কনটেইনারের ভেতর থেকে কয়েক গ্যালন পেট্রল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

রাজধানী ত্রিপোলি থেকে ১১০ কিলোমিটার দূরে অবস্থিত জুওয়ারা মানবপাচারকারীদের নিরাপদ রুট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এখান থেকে পরে নৌকায় করে সাগরপথে অবৈধভাবে ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের পাচার করা হয়।