×

জাতীয়

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে পুলিশের ফাঁকা গুলি, আহত ১০

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০১৮, ০৭:১১ পিএম

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে পুলিশের ফাঁকা গুলি, আহত ১০

সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিক ছাটাইকে কেন্দ্র করে বিক্ষোভ ও ভাংচুরের ঘটনা ঘটেছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে কারখানার নিরাপত্তাকর্মীরা বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি চালিয়েছে। এ ঘটনায় শ্রমিকদের কমপক্ষে ১০ জন শ্রমিক আহত হয়। রবিবার সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকায় অবস্থিত এ আর জিন্স প্রডিউসার লিমিটেড কারখানায় এ শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে।

যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটিতে ইতিমধ্যে সাধারণ ছুটি ঘোষণা করেছে।

শ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, গত মঙ্গলবার কারখানায় কাজ করার সময় সুইং সুপারভাইজার শিমুলের মানিব্যাগটি হারিয়ে যায়। এ ঘটনায় শিমুল অপারেটর সেন্টুকে কারখানার বাহিরে গিয়ে লোকজন নিয়ে মারধর করে। বিষয়টি সেন্টু কারখানার প্রশাসনিক কর্মকর্তা রিয়াজকে জানায়।

পরবর্তীতে বৃহস্পতিবার প্রশাসনিক কর্মকর্তা রিয়াজ বিষয়টি সমাধানের জন্য উৎপাদন কর্মকর্তা পারভেজ, সুপারভাইজার শিমুলসহ সেন্টুকে নিয়ে আলোচনায় বসেন। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে উৎপাদন কর্মকর্তা পারভেজও সেন্টুকে অকথ্য ভাষায় গালিগালাজ করে কারখানা থেকে বের করে দেয়ার হুমকি দেয়। পরে বিষয়টি কারখানার অন্যান্য শ্রমিকদের মাঝে ছড়িয়ে পড়লে দুটি দলে বিভক্ত হয়ে পড়ে কর্মকর্তা ও শ্রমিকরা। একপর্যায়ে শনিবার সেন্টুকে মারধরের বিচার দাবি করে কারখানার ভিতরে বিক্ষোভ করে শ্রমিকরা।

অন্যদিকে মারধরের বিষয়ে সুষ্ঠু সমাধান না করে পারভেজের পরামর্শে কারখানা কর্তৃপক্ষ ৪৩ জন শ্রমিককে কারখানায় বিশৃংখলার সৃষ্টির অভিযোগে সাময়িক বরখাস্ত করে। রবিবার সকালে বরখাস্তকৃত এসব শ্রমিকের ছবিসহ একটি তালিকা কারখানাটির মূল ফটকে ঝুলিয়ে দেওয়া হয়।

এদিকে প্রতিদিনের মতো রবিবার সকালে কারখানার ২৩ শ শ্রমিক কাজে যোগদান করতে আসে। এ সময় শ্রমিকদের ছাটাইয়ের তালিকা দেখতে পেয়ে শ্রমিকরা কাজে যোগদান না করে কারখানার মূল ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে কারখানা কর্তৃপক্ষ তাদের বাঁধা প্রদান করে এবং নিরপত্তা কর্মীরা ৬ রাউন্ড ফাঁকা গুলি চালায়।

এ ঘটনায় বিক্ষুদ্ধ শ্রমিকরা ইট-পাটকেল নিক্ষেপ করে ভাংচুর চালালে উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১০ শ্রমিক আহত হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রনের বাইরে চলে গেলে বিষয়টি শিল্প পুলিশকে অবহিত করে কারখানাটিতে সাধারণ ছুটি ঘোষণা করেন কর্তৃপক্ষ। খবর পেয়ে আশুলিয়ার শিল্প পুলিশের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে বিক্ষুদ্ধ শ্রমিকদেরকে ছত্রভঙ্গ করে দিলে তারা বাড়ি চলে যায়।

এ বিষয়ে কারখানার এইচ আর এন্ড কমপ্লেক্স ম্যানেজার র‌্যাক লিটন বলেন, পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। এছাড়া যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App