×

জাতীয়

বিদ্যুৎ আইনের মেয়াদ ৩ বছর বাড়িয়ে সংসদে আইন পাস

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০১৮, ০৮:২৭ পিএম

বিদ্যুৎ আইনের মেয়াদ ৩ বছর বাড়িয়ে সংসদে আইন পাস

সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নের স্বার্থে আরো তিন বছর মেয়াদ বাড়িয়ে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন, ২০১৮ বিল পাস করেছে সংসদ।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে আজ জাতীয় সংসদের ২১তম অধিবেশনে কন্ঠভোটে বিলটি পাস হয়।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বিলটি পাশের প্রস্তাব করেন। এরআগে বিলের ওপর আনীত জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে ২০১০ সনের ৫৪ নং আইনের ধারা ১-এর উপধারা ২ সংশোধন করে বিলের মেয়াদ আট (৮) বছর, বন্ধনী এবং শব্দগুলির পরিবর্তে ১১ বছর করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, বিদ্যুৎ ও জ্বলানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০-এর মেয়াদ আগামী ১১ অক্টোবর ২০১৮ তারিখে শেষ হয়ে যাবে। দেশের বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতির উল্লেখযোগ্য অগ্রগতি হলেও সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অনুযায়ী বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়ন অব্যাহত রাখার জন্য আলোচ্য আইনের মেয়াদ বৃদ্ধি করা আবশ্যক।

প্রসঙ্গত, বিদ্যুৎ ও জ্বালানির নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে রেন্টাল বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি, সঞ্চালন, পরিবহন ও বিপণনের নিমিত্ত দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে প্রয়োজনে বিদেশ হতে বিদ্যুৎ ও জ্বালানি আমদানি করবার পরিকল্পনা দ্রুত বাস্তবায়নের জন্য দায় মুক্তি দিয়ে আইনটি করা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App