আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার

আগের সংবাদ

ফিরে গেলেন মোনালিসা

পরের সংবাদ

উগান্ডায় সোশ্যাল মিডিয়া ব্যবহারের ওপর করারোপ

প্রকাশিত হয়েছে: জুলাই ৮, ২০১৮ , ১২:৫৪ অপরাহ্ণ | আপডেট: জুলাই ৮, ২০১৮, ১২:৫৪ অপরাহ্ণ

রাজস্ব বৃদ্ধিতে সোশ্যাল মিডিয়া ব্যবহারের ওপরে কর বসিয়েছে উগান্ডা সরকার।এর ফলে এখন থেকে ফেইসবুক, টুইটার, স্কাইপ, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ভাইভার ব্যবহার করতে হলে দেশটির জনগণকে ২০০ শিলিং বা ৪ দশমিক ৪০ টাকা হারে কর দিতে হবে।উগান্ডার অর্থমন্ত্রীকে সোশ্যাল মিডিয়াতে ট্যাক্স বসানোর প্রস্তাবটি দেন দেশটির রাষ্ট্রপতি জুবেরি মুসেভেনি।

গত মার্চে অনলাইনে জনগণের কথাবার্তা কমানোর বিষয়ে তিনি অর্থমন্ত্রীকে একটি চিঠি লিখেছিলেন।দেশটির দরিদ্র জনগোষ্ঠীর জন্য এই পরিমাণ অর্থ কর দেওয়া বেশ কঠিন হয়ে পরেছে। এমনিতেই ডেটা প্যাক কেনার জন্য তারা ২৫০ থেকে ১০০০ শিলিং খরচ করে থাকেন।

এর উপরে করের বোঝা মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে।এর ফলে দেশটির জনগণ ক্ষোভ প্রকাশ করেছে। প্রথম দিকে অনেকেই ভেবেছিলেন করের বিষয়টি নিছক একটি মশকরা।

কর আরোপের বিষয়ে উগান্ডার রাজনীতিবিদ ও মিডিয়া ব্যক্তিত্ব সিমোন মুয়াঙ্গা বলেন, সোশ্যাল মিডিয়া ব্যবহার করে শিক্ষার্থীরা ক্লাস নোট বা রিসার্চ আদান প্রদান করছে। ব্যবসার কাজে মাধ্যমটি ব্যবহার করছে নয়তো পরিবারের সঙ্গে যোগাযোগ রক্ষা করছে। প্রেসিডেন্ট ভুলে যাচ্ছেন যে আমরা এখন ভার্চুয়াল জগতে বাস করি।

বিষয়: