×

খেলা

ম্যাগুয়েরের গোলে এগিয়ে গেল ইংল্যান্ড

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০১৮, ০৮:৪৯ পিএম

ম্যাগুয়েরের গোলে এগিয়ে গেল ইংল্যান্ড

ইতিমধ্যে শেষ চারে থাকাটা নিশ্চিত করেছে ফ্রান্স ও বেলজিয়াম। আর দরকার দুটো দল। তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করার লড়াইয়ে নেমেছে ইংল্যান্ড ও সুইডেন। শনিবার সামারা এরেনায় কোয়ার্টার ফাইনালের গুরুত্বপূর্ণ লড়াইয়ে অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নেমেছে হ্যারি কেনের দল।

শুরু থেকেই ম্যাচের রেশটা টেনে ধরে ইংল্যান্ড। ৩০ মিনিটে সফলতাও পেয়ে যায় থ্রি লায়ন্সরা। ডি বক্সের বারে অ্যাশলে ইয়ংয়ের পাস থেকে বল পান ম্যাগুয়েরে। দারুণ এক হেডে গোল করেন ২৫ বছর বয়সী এই ডিফেন্ডার। আন্তর্জাতিক ফুটবলে এটিই তার প্রথম গোল।

এনিয়ে ২৫তম বারের মতো মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও সুইডেন। আগের ২৪ সাক্ষাতে ইংল্যান্ড জিতেছে আটবার আর সুইডেন জিতেছে সাতটিতে। বিশ্বকাপের এর আগের দুটি লড়াইয়ে কেউ কাউকে হারাতে পারেনি। ২০০২ সালে ১-১ গোলে ও ২০০৬ সালে ২-২ গোলে ড্র হয়। দুই দলের শেষ লড়াইয়ে জয় পেয়েছিল সুইডেন। ৪-২ গোলের সে জয়ে সুইডেনের হয়ে চারটি গোলই করেছিলেন ইব্রাহিমভিচ।

১৯৯৪ সালের পর এবারই প্রথম সেমিফাইনালে ওঠার হাতছানি সুইডেনের সামনে। এর আগে চারবার শেষ আটে উঠেছিল সুইডেন। তাতে তিনবারই সেমিতে খেলে দলটি। অন্যদিকে ইংল্যান্ডের এটি নবম কোয়ার্টার ফাইনাল। মাত্র দুইবার শেষ চারে পা রাখতে পেরেছে ইংলিশরা।

তিউনিসিয়াকে হারিয়ে বিশ্বকাপ সফর শুরু করে ইংল্যান্ড। পরের ম্যাচে পানামাকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে কেন-লিনগার্ডরা। কিন্তু তৃতীয় ম্যাচে এসে হোঁচট খায় সাউথগ্যাট শিষ্যরা। হেরে বসে বেলজিয়ামের সঙ্গে। দ্বিতীয় রাউন্ডে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে দলটি।

অন্যদিকে প্রথম ম্যাচে কোরিয়াকে হারানোর পরই জার্মানদের কাছে হারে সুইডিশরা। সেই জ্বালা মেটাতেই মেক্সিকোকে ৩-০ গোলে উড়িয়ে দেয় অ্যান্ডারসন শিষ্যরা। আর নক আউটে সুইসদের ১-০ গোলে হারায় সুইডেন।

ইংল্যান্ড একাদশ : জর্ডান পিকফোর্ড, কাইল ওয়াকার, জন স্টোনস, হ্যারি ম্যাগুইরে, কেইরান ট্রিপার, অ্যাশলে ইয়াং, হেসে লিনগার্ড, জর্দান হেন্ডারসন, ডেলে আলি, হ্যারি কেন, রাহিম স্টার্লিং।

সুইডেন একাদশ : রবিন ওলসেন, ভিক্টর নিলসন লিন্ডেলফ, আন্দ্রেস গ্রাঙ্কভিস্ট, লুইডউইগ অগাস্টিনসন, এমিল ক্রাফট, সেবাস্তিয়ান লারসন, আলবিন একদাল, এমিল ফরসবার্গ, ভিক্টর ক্লায়েসন, মার্কাস বার্গ, ওলা তোইভোনেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App