এসকে ট্রিমসের আইপিও শেয়ার বিওতে জমা আগামীকাল

আগের সংবাদ

‘এ’ ক্যাটেগরিতে উন্নীত হলো এফএএস ফাইন্যান্স

পরের সংবাদ

অ্যাপ স্টোরের দশ বছর পূর্তি

প্রকাশিত হয়েছে: জুলাই ৭, ২০১৮ , ৩:৫৮ অপরাহ্ণ | আপডেট: জুলাই ৭, ২০১৮, ৩:৫৮ অপরাহ্ণ

অ্যাপ স্টোরে এখন প্রতি সপ্তাহে গড়ে ১৫৫ দেশের ৫০ কোটি ব্যবহারকারী ঢুঁ মেরে থাকেন। আগামী ১০ জুলাই অ্যাপ স্টোরের দশ বছর পূর্তি। সে উপলক্ষে এ পরিসংখ্যান প্রকাশ করেছে অ্যাপল।

অ্যাপটির ব্যবহারকারীরা এখন বেশি সময় ধরে অবস্থান করছেন এবং বেশি পরিমাণে অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করছেন।২০০৮ সালে মাত্র ৫০০ অ্যাপ নিয়ে যাত্রা করেছিলো অ্যাপস্টোর। ২০০৯ সালে এতে ইন অ্যাপ পার্চেস (আইএপি) সুবিধা যুক্ত করা হয়। ইন অ্যাপ পার্চেস অপশনটির মাধ্যমে ডাউনলোডের পরে অ্যাপের বিভিন্ন ধাপ উন্মুক্ত করা যায়।

২০১০ সালে ইন অ্যাপ পার্চেস ও পেইড অ্যাপ থেকে প্রাপ্ত ১ বিলিয়ন ডলার ডেভেলপারদেরকে দেওয়া হয়। চলতি বছর ডেভেলপারদেরকে দেওয়া হয় ১০০ বিলিয়ন ডলার।এ বিষয়ে অ্যাপলের ওয়ার্ল্ডওয়াইড মার্কেটিংয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল চিলার জানান, প্রথম দশকে অ্যাপ স্টোর আমাদের সব প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।

ডেভেলপাররা যা তৈরি করেছে তাতে আমরা খুবই গর্বিত।আইওএস ডেভেলপার মার্ক আর্মন্টের মতে, বেশি সংখ্যক ব্যবহারকারীর কাছে পৌঁছানোর জন্য অ্যাপ স্টোরই সবচেয়ে সহজ মাধ্যম। কারণ অ্যাপ স্টোরের কারণেই ডেভেলপারদেরকে ডিস্ট্রিবিউশন ও পেইমেন্ট সিস্টেম নিয়ে মাথা ঘামাতে হয় না। এতে করে আমরা অ্যাপ তৈরিতে বেশি করে মনোযোগ দিতে পারি।