ঢাকা বিভাগের ৬৯ আসনে ১১৩ প্রার্থী জাপার

আগের সংবাদ

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল অসুস্থ

পরের সংবাদ

মিডরেঞ্জের ভালো গেমিং মাদারবোর্ড

প্রকাশিত হয়েছে: জুলাই ৫, ২০১৮ , ২:০৭ অপরাহ্ণ | আপডেট: জুলাই ৫, ২০১৮, ২:০৭ অপরাহ্ণ

মাদারবোর্ড হলো প্রাণ। আর যদি সেটি হয় গেমিং পিসি’র তা হলে তো কাথাই নেই। কারণ গেমিং পিসির জন্য দরকার হয় পাওয়ারফুল মাদারবোর্ড। দেশের বাজারে অনেক ব্র্যান্ডের মাদারবোর্ড রয়েছে। দামেও অনেক তারতম্য। তবে মার্কেট যাচাই করে পাওয়া মিডরেঞ্জের গেমিং মাদারবোর্ড গুলো, গিগাবাইট, আসুস ও এমএসআই ব্র্যান্ডের। যেগুলো দুর্দান্ত পারফরম্যান্সের জন্য অত্যান্ত জনপ্রিয়। এর সবচেয়ে বেশি বিশেষত্ব হলো এগুলো সহজে গরম হয় না। দামেও কম।

গেমারদের চাহিদা মেটানোর জন্যই এই মাদারবোর্ড।

প্রথমে বলতে পারি ‘গিগাবাইট জিএ-জেড১৭০এক্স-গেমিংসিক্স’ এর কথা। এটিতে সপ্তম এবং ষষ্ঠ প্রজন্মের প্রসেসর ব্যাবহার করা যায়। রয়েছে ডুয়েল চ্যানেল এর ডিডিয়ার-ফোর র‌্যাম ব্যবহারের সুবিধা। এটি ইউএসবি ৩.১ ভার্সনের এবং ইউএসবি টাইপ সি টাইপের । যা অনেক ভালো গতির অধিকারী । আরও আছে গিগাবাইট ইউইএফআই ডুয়েল বায়োস (Dual Bios) টেকনোলজি। আছে কিলার ই২২০০ ইন্টেল গেমিং নেটওয়ার্কসহ হাই কোয়ালিটির অডিও ক্যাপাসিটর । দেশের বাজারে এর মূল্য ৩৬ হাজার ৫০০ টাকা। রায়ন্স অনলাইনসহ বিভিন্ন মার্কেটে রয়েছে মাদারবোর্ডটি।

দ্বিতীয় ‘গিগাবাইট জিএ-জেড২৭০এক্স-গামিং৯’

এই মাদারবোর্ড এ আছে পাঁচটি স্মার্টফ্যান ও মাল্টিপোল টেম্পারেচার সেন্সর এবং হাইব্রিড ফ্যান হেডার্স। সপ্তম এবং ষষ্ঠ প্রজন্মের প্রসেসর ব্যাবহার করা যায় এটিতে। এটি দ্বিতীয় প্রজন্মের ইউএসবি ৩.১ ভার্সনের এবং ইউএসবি টাইপ সি টাইপের। আরও আছে এপিপি সেন্টার ইনক্লুডিং ইজি টিউন এবং ক্লাউড স্টেশন ইউটিলিটি । আরজিবি ফিওশন এর সাথে মাল্টিজন এলইডি লাইট শো ডিজাইন আছে। মূল্য ৩৬ হাজার ৫০০ টাকা।

তৃতীয় ‘এমএসআই এক্স৯৯এ গেমিং৯ এসিকে মাদারবোর্ড’
এই মাদারবোর্ডে নতুন ইন্টেল কোর-আই সেভেন প্রসেসরের এক্সট্রিম এডিশন ব্যবহার করা যাবে। সাটা এক্সপ্রেস সহ আছে ইউএসবি ৩.১ । অপ্টিমাইজ উইথ ত্রিপল গোল্ড প্লাটিং ফর হাই পুলিং রেট গেমিং ডিভাইজ এটি। সাথে আছে অডিও বুস্টার । ওভার ক্লোক হয় এক সেকেন্ডের মধ্যে । এটি ইন্টেল টার্বো বুস্ট মাক্স টেকনোলজি ৩.০ সাপোর্ট করে। দাম ৪০ হাজার ৫০০ টাকা।

চতুর্থ ‘আসুস ম্যাক্সিমাক্স ভিআই এক্সট্রিম’

চতুর্থ জেনারেশনের ইন্টেল কোর আই-সেভেন, কোর আই ফিইভ, কোর-আই থ্রি এবং সেলেরন প্রসেসর ব্যাবহার করা যায়। এতে আছে ইন্টেল জেড৮৭এক্সপ্রেস চিপসেট। হার্ডকোর পাওয়ার ডেলিভারি সঙ্গে সঙ্গে প্রিমিয়াম কম্পোনেন্টও আছে। আরও আছে ইনবিল্ট ওয়াইফাই এবং ব্লুটুথ। দাম ৩৯ হাজার ৫০০ টাকা।

পঞ্চম ‘এমএসআই জেড১৭০এ গেমিং মাদারবোর্ড’

এটি ষষ্ঠ জেনারেশোনের ইন্টেল-কোর, পেন্টিয়াম, সেলেরন, প্রসেসর ব্যবহার করা যাবে। ডিডিআর ফোর র‌্যাম সাপোর্ট করে এই মাদারবোর্ডে। রয়েছে মাল্টি জিপিউ উইথ স্টিল আরমার। ইজি বায়োস রিকভারি সিপিইউ ছাড়াই করা যায়। এর সবচেয়ে বেশি বিশেষত্ব হলো এটি দিয়ে ২৪ ঘণ্টা অন-লাইন অথবা অফ-লাইন গেম খেলা যাবে গরম হবে না। আরো আছে টুইন টার্বো আর্ম .২ ৬৪ জিবি/এস , টার্বো ইউ.২ রেডি , ইউএসবি ৩.১ জেন ২ টাইপ সি টাইপ এ কম্বো এবং সাটা ৬৪বি/এস। এর মূল্য দরা হয়েছে ৩৯ হাজার টাকা।