×

পুরনো খবর

হাড়ক্ষয় প্রতিরোধে ক্যালসিয়ামের ভুমিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০১৮, ০২:৩৯ পিএম

হাড়ক্ষয় প্রতিরোধে ক্যালসিয়ামের ভুমিকা
বয়সের সাথে সাথে হাড়ক্ষয় একটি অবধারিত বিষয়। বিশেষ করে মহিলাদের শরীরে ক্যালসিয়াম-এর ঘাটতি এবং হাড়ক্ষয়ের সম্ভাবনা পুরুষদের চেয়ে অনেক বেশি থাকে। এর কারণ গর্ভধারণজনিত এবং এর পরবর্তীতে বাচ্চার মাতৃদুগ্ধ পানকালীন সময়ে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি-এর চাহিদা বেশি থাকে। এরপর মেনোপোজ-এর সময়ে অ্যাস্ট্রজেন হরমোনের অভাবে শরীরে ক্যালসিয়াম-এর শোষণ কমে যায়, ফলে এসময়ে খুব দ্রুত হাড়ক্ষয় হতে থাকে। এছাড়া আর যেসব কারণে ক্যালসিয়াম-এর অভাব হতে পারে তা হচ্ছে-
  • ক্যালসিয়ামযুক্ত খাবার পরিমাণে কম গ্রহণ করা।
  • পর্যাপ্ত শরীর চর্চার অভাব (weight bearing exercise)।
  • অলসতাপূর্ণ জীবনযাপন।
  • কিছু ওষুধ যেমন: ডাই-ইউরেটিকস, হেপারিন, জন্মনিয়ন্ত্রণের ইঞ্জেকশন (DMPA) দীর্ঘদিন ব্যবহার করলে হাড়ক্ষয়ের মাত্রা বেড়ে যায়।
  • হাইপো প্যারাথাইরয়েডিজম, কিডনি ড্যামেজ।
  • অ্যালকোহল, ধুমপান ইত্যাদি।
শরীরে  প্রয়োজনীয় এই মিনারেলের অভাবে হাড়ক্ষয় (Osteoporosis, Osteopenia) ছাড়াও যে সমস্যাগুলো হতে পারে তা হচ্ছে- খিচুনি,  মাসেল ক্রাম্প, অবশতা, হাই ব্লাড প্রেসার, ডিপ্রেশন,  ঘুমের সমস্যা, দুর্বলতা ইত্যাদি। সমাধান ১) পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়ামযুক্ত খাবার গ্রহণ করা, যেমন: দুধ, পনির, চিজ বা অন্যান্য দুগ্ধজাত খাবার, বাদাম, ব্রকলি, সবুজ শাক-সবজি ইত্যাদি। ২) নিয়মিত এক্সারসাইজ এবং দীর্ঘসময় শুয়ে-বসে থাকা পরিহার করা। ৩) প্রেগনেন্সি এবং ল্যাক্টেশনের সময় প্রতিদিন ডাক্তারের পরামর্শ অনুযায়ী Calcium+Vit-D ট্যাবলেট গ্রহণ। ৪) বয়স চল্লিশের পর অথবা অন্যান্য রিস্ক ফ্যাক্টর থাকলে Calcium ও vit-D supplementation  নেয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App