নতুন আঙ্গিকে জ্যাকসন

আগের সংবাদ

পরিচালক সোনম

পরের সংবাদ

পার্শ্বচরিত্রেই জনপ্রিয়

প্রকাশিত হয়েছে: জুলাই ১, ২০১৮ , ১:৪৭ অপরাহ্ণ | আপডেট: জুলাই ১, ২০১৮, ১:৪৭ অপরাহ্ণ

ঢালিউড, টলিউড কিংবা বলিউড এসব দক্ষিণ-পূর্ব এশিয়ার ফিল্ম ইন্ডাস্ট্রিতে অভিনেতা মানেই নায়ক অথবা নায়িকা। গ্ল্যামার নয় বরং শুধু অভিনয় দিয়ে ফিল্ম ইন্ডাস্ট্রিতে টিকে থাকা অনেক কঠিন একটি ব্যাপার। তবে হলিউডের ক্ষেত্রে বিষয়টি অনেকটা আলাদা। এখানে মুভিগুলোতে তথাকথিত নায়ক-নায়িকা বলে যেমন কিছু নেই, তেমনি পার্শ্বচরিত্রে অভিনয় করে সুনাম কুড়িয়ে নেয়া অভিনেতার সংখ্যাও নেহায়েত কম নয়। মূল চরিত্র নয় বরং পার্শ্বচরিত্রে অভিনয় করতে স্বাচ্ছন্দ্যবোধ করা এসব অভিনেতা নিজ অবস্থানে থেকেই কুড়িয়েছেন অনেক সুনাম, জিতে নিয়েছেন অনেক পুরস্কার। কেউ কেউ পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য জিতেছেন অস্কার, গোল্ডেন গ্লোব অথবা অ্যামি অ্যাওয়ার্ডের মতো বিশ্বসেরার পুরস্কার। তবে যাই হোক না কেন, এদের প্রত্যেকেরই ক্ষমতা রয়েছে মূল চরিত্রকে ছাপিয়ে নিজেদের সেই পার্শ্বচরিত্রকেই দর্শকপ্রিয় করে তোলার মতো বিরল গুণাবলী। তবে চলুন জেনে নেয়া যাক এমনই জাঁদরেল কিছু পার্শ্ব অভিনেতার কথা।


পিটার স্টরমেয়ার
সুইডিশ অভিনেতা পিটার স্টরমেয়ার সর্বপ্রথম আলোচনায় আসেন ১৯৯৬ সালের ক্রাইম থ্রিলাম ফার্গোর মাধ্যমে। ছবিতে তাকে গিয়ার গ্রিমস্রাদ নামক এক কিডন্যাপারের ভ‚মিকায় দেখা যায়। তাকে ১৯৯৭ সালের দ্য লস্ট ওয়ার্ল্ড : জুরাসিক পার্ক এবং ২০০২ সালে টম ক্রুজ অভিনীত মাইনরিটি রিপোর্ট মুভিটিতে এক চিকিৎসকের ভ‚মিকায় দেখা যায়। ক্যারিয়ারে বিভিন্ন চরিত্রে অভিনয় করলেও গ্যাংস্টার চরিত্রতেই তিনি যেন সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তিনি ১৯৯৮ সালের হিট ক্রাইম কমেডি মুভি দ্য বিগ লেবস্কিতে অভিনয় করেন। এ ছাড়া হালের জনপ্রিয় টিভি সিরিজ প্রিজন ব্রেকে অভিনয় করা রাশিয়ান গ্যাংস্টার জন আব্রæজ্জি হিসেবেও তিনি দর্শকদের কাছে পরিচিত।

ক্যারি কুন
আমেরিকান অভিনেত্রী ক্যারি কুন মূলত পরিচিত দ্য লেফটওভার টিভি সিরিজটিতে নোরা ডার্স্ট নামক এক পরিবার হারানো নারীর চরিত্রে অভিনয়ের জন্য। এ চরিত্রটির জন্য তিনি সমালোচকদের ব্যাপক প্রশংসা কুড়ান। তিনি জনপ্রিয় টিভি সিরিজ ফার্গোর তৃতীয় সিজনে গেøারিয়া বার্গল নামক এক পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেন। এ অভিনয়ের জন্য তিনি প্রাইমটাইম অ্যামি অ্যাওয়ার্ডে সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে মনোনয়ন পান। এ ছাড়া সা¤প্রতিক সময়ের অন্যতম ব্যবসা সফল মুভি আ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ারের মূল ভিলেন থ্যানোসের সহযোগী প্রক্সিমা মিডনাইট চরিত্রেও ক্যারি কুন অভিনয় করেন।

টিলডা সুইনটন
ব্রিটিশ এই অভিনেত্রী ও মডেল একাধারে হলিউডের বড়-ছোট সব বাজেটের কাহিনীনির্ভর আর্টফিল্ম উভয়ের জন্যই বিখ্যাত। ২০০৭ সালের মাইকেল ক্লেটন মুভিটির জন্য তিনি সেরা পার্শ্ব চরিত্রের অভিনেতা হিসেবে অস্কার এবং বাফটা ফিল্ম অ্যাওয়ার্ড পান। ২০০১ সালে দ্য ডিপ এন্ড মুভিটির জন্য তিনি গোল্ডেন গেøাব অ্যাওয়ার্ডে মনোনয়ন পান। সব সময় ভিন্নধারার চরিত্রে অভিনয় করা টিলডা দর্শকদের কাছে অধিক পরিচিত ২০০৫ সালের দ্য ক্রনিকলস অব নার্নিয়া মুভির প্রধান ভিলেন হোয়াইট উইচ চরিত্রে অভিনয়ের জন্য। এ ছাড়া দ্য কিউরিয়াস কেস অব বেঞ্জামিন বাটন, দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, ডক্টর স্ট্রেঞ্জের মতো দর্শকপ্রিয় মুভিগুলোতে তাকে অভিনয় করতে দেখা যায়।

অক্টিভিয়া স্পেন্সার
বিশ্বমানের এই অভিনেত্রী একাধারে অভিনয়, প্রযোজনা এবং লেখালেখির সঙ্গে যুক্ত। তার সাফ্যলের ঝুলি নেহায়েত ছোট নয়। অস্কার, গোল্ডেন গেøাব, বাফটা অ্যাওয়ার্ডের মতো অনেক অর্জন রয়েছে তার। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত দ্য হেল্প মুভিতে ষাটের দশকের এক আফ্রিকান দাসির চরিত্রে অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে এসব অ্যাওয়ার্ড লুফে নেন। এখন পর্যন্ত যে দুজন মাত্র আফ্রিকান বংশোদ্ভ‚ত অভিনেত্রী তিনবার অস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন, তাদের একজন হলেন অক্টিভিয়া। ২০১৬ সালে হিডেন ফিগারস এবং ২০১৭ সালে দ্য শেপ অব ওয়াটার মুভিটির জন্যও তিনি অস্কার মনোনয়ন পান। তার আরো উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে স্নোপিয়ার্সার স্ম্যাশড ডাইভার্জেন্ট সিরিজ, গিফটেট ইত্যাদি মুভিগুলো।

জনকার্লো এসপোসিতো
এ তালিকায় যেসব পার্শ্ব অভিনেতার কথা আলোচনা করা হয়েছে তারা কেউ অনেক ব্যবসাসফল মুভির অংশ আবার অনেকে বেশ বড় বড় অ্যাওয়ার্ড বিজয়ী। কিন্তু একটি চরিত্রে অভিনয় করে দর্শকদের মনে আজীবনের জন্য অমর হয়ে গিয়েছেন এরকম একজনই রয়েছেন। বলছিলাম জনকার্লো এসপোসিতো ওরফে গুস্তাভো ফ্রিংয়ের কথা! সর্বকালের সেরা ক্রাইম সিরিজদের মধ্যে একটি ধরা হয় ব্রেকিং ব্যাডকে। সিরিজটির ভক্তদের মাঝে ব্রায়ান ক্রানস্টন অভিনীত ওয়াল্টার হোয়াইট চরিত্রটি যেমন বিখ্যাত ঠিক তেমনি বিখ্যাত সিরিজটির প্রধান ভিলেন গুস্তাভো ‘গাস’ ফ্রিং। আপাতদৃষ্টিতে নিরীহ একজন চিকেন ফ্রাই ব্যবসায়ী এবং সাদামাটা জীবনযাপন করা গাস ফ্রিংয়ের গোপনে ক্রিস্টাল মেথ বা ইয়াবা বিক্রির ঘটনা দর্শকদের তাক লাগিয়ে দেয়। ভদ্রতার মুখোশের অন্তরালে তার লুকিয়ে থাকা এবং পরবর্তী সময়ে ওয়াল্টার হোয়াইটের সঙ্গে তার দ্ব›দ্ব তাকে ছোট পর্দার সর্বকালের সেরা ভিলেনদের কাতারে নিয়ে গিয়েছে। আর অসাধারণ এই চরিত্রটিতে অভিনয় করেছেন ড্যানিশ-আমেরিকান অভিনেতা জনকার্লো এসপোসিতো। ব্রেকিং ব্যাড ছাড়া তিনি ব্রেকিং ব্যাড থেকে অনুপ্রাণিত ‘বেটার কল সল’ সিরিজটিতেও এই একই চরিত্রে অভিনয় করেন। তার আরো উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ম্যালকম এক্স, দ্য ইউজুয়াল সাসপেক্ট এবং মেজ রানার সিরিজের মুভিগুলোতে অভিনয়। স¤প্রতি এইচবিওর জনপ্রিয় সায়েন্স ফিকশন টিভি সিরিজ ওয়েস্টওয়ার্ল্ডের দ্বিতীয় সিজনের দ্বিতীয় পর্বে তিনি এল ল্যাজো নামক এক মেক্সিকান গ্যাংস্টারের চরিত্রে অতিথি শিল্পী হিসেবে অভিনয় করেন। তার এই আগমন ভক্তদের মধ্যে ব্যাপক সাড়া জাগায়। তিনি পরবর্তী সময়ে আবারো ওয়েস্টওয়ার্ল্ডে ফিরতে পারেন বলে আভাস দিয়েছেন।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা