হুয়াওয়ের ‘বেস্ট মোবাইল ইনোভেশন ফর ইমার্জিং মার্কেটস’ পুরস্কার অর্জন

আগের সংবাদ

সনি মোবাইল মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় ব্যবসা গোটাচ্ছে !

পরের সংবাদ

ইনস্টাগ্রামের লাইট অ্যাপ চালু

প্রকাশিত হয়েছে: জুন ৩০, ২০১৮ , ৪:২৯ অপরাহ্ণ | আপডেট: জুন ৩০, ২০১৮, ৪:২৯ অপরাহ্ণ

ব্যবহারকারীদের জন্য ইনস্টাগ্রাম লাইট বা হালকা ভার্সনের অ্যাপ উন্মুক্ত করেছে।  প্লে স্টোরে ইনস্টাগ্রাম লাইট অ্যাপটি পরীক্ষামূলকভাবে ছাড়া হয়েছে।

ইনস্টাগ্রামের মুখপাত্র ম্যাক্সিকোতে, অ্যাপটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানোর ঘোষণা দেয়। ইনস্টাগ্রামের মূল অ্যাপটির আকার ৩২ মেগাবাইট হলেও লাইট অ্যাপটির আকার হবে ৫৭৩ কেবি। তাই পুরানো ডিভাইসেও অ্যাপটি কোনো সমস্যা ছাড়াই চালানো যাবে। অ্যাপটি স্মার্টফোনে কম জায়গা দখল করার পাশাপাশি ডেটা খরচও কমাবে। অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ বা তার পরবর্তী সবগুলো সংস্করণেই অ্যাপটি চালানো যাবে।

তবে অ্যাপটির সাইজ কমানোর কারণে এই অ্যাপটি থেকে কিছু ফিচার বাদ দেওয়া হয়েছে। যেগুলো ইনস্টাগ্রামের প্রধান অ্যাপে রয়েছে। যেমন- ভিডিও শেয়ার করার সুবিধা, সরাসরি মেসেজ পাঠানোর সুবিধা পাবে না ইনস্টাগ্রাম লাইট ব্যবহারকারীরা। তবে ভবিষ্যতে কয়েকটি হালনাগাদের মাধ্যমে এই ফিচারগুলোও লাইট অ্যাপে ফিরিয়ে আনা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে প্রতিষ্ঠানটি।

মেক্সিকোর ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এই লাইট অ্যাপটি ইতোমধ্যেই ব্যবহার করা শুরু করেছে। এ ছাড়া কিছুদিনের মধ্যেই এই অ্যাপটি সারা বিশ্বের ইনস্টাগ্রাম প্রেমীরা ব্যবহার করতে পারবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।