একরামুল নিহতের ঘটনা তদন্ত করে ব্যবস্থা নিতে হবে

আগের সংবাদ

তথ্য-প্রযুক্তির সুবিধায় আসছে আরো ১২ স্টেশন ও ৬ ট্রেন

পরের সংবাদ

শেয়ার কারসাজি : ৩ জনের কারাদণ্ড, জরিমানা

প্রকাশিত হয়েছে: জুন ২৪, ২০১৮ , ৬:২৬ অপরাহ্ণ | আপডেট: জুন ২৪, ২০১৮, ৬:২৬ অপরাহ্ণ

পুঁজিবাজার বাজারে ১৯৯৯ সালে শেয়ার কারসাজি করার অভিযোগের মামলায় মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির তিন কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের ৫০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

রোববার শেয়ারবাজার বিষয়ক ট্রাইবুন্যালের বিচারক আকবর আলী শেখ এই রায় ঘোষণা করেন। রায়ে ওই তিন কর্মকর্তার পাঁচ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

রায়ে দণ্ডিত আসামিরা হলেন- মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান, ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা আক্তার।

রায়ে ২ আসামিকে পলাতক দেখানো হয়েছে। আর ইমাম মুলকুতুর রহমান মারা গেছেন। রায়ে অর্থদণ্ড অনাদায়ে আসামিদের অতিরিক্ত ৬ মাস কারাভোগ করতে হবে।

আসামিরা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স ১৯৬৯-এর ১৭ ধারার (ই) (২) উপ-ধারা লঙ্ঘন করায় ২৪ ধারায় কারাদণ্ড ও অর্থদণ্ডের রায় দিয়েছেন ট্রাইব্যুনাল।

মামলায় গত ১২ জুন যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। এর আগে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. এম এ রশীদ সরকার, অধ্যাপক ড. মাহমুদ হেলালী, অধ্যাপক ড. মোহাম্মদ জহুরুল হক, বিএসইসির নির্বাহী পরিচালক এ টি এম তারিকুজ্জামান, ফরহাদ আহমেদ, উপ-পরিচালক এ এস এম মাহমুদুল হাসান ও সাবেক উপ-পরিচালক শুভ্রকান্তি চৌধুরী ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন।

১৯৯৯ সালে শেয়ার নিয়ে কারসাজির দায়ে ২০০০ সালে চারজনকে আসামি করে মামলা করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে প্রতিষ্ঠানের তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেন মামলা দায়ের করেন। ২০১৬ সালের ৬ নভেম্বর সিএমএম আদালত থেকে মামলা ট্রাইব্যুনালে পাঠানো হয়।