×

আন্তর্জাতিক

মার্কিন অভিবাসন নীতির সমালোচনায় দুই ফার্স্ট লেডি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০১৮, ০৫:৫৯ পিএম

মার্কিন অভিবাসন নীতির সমালোচনায় দুই ফার্স্ট লেডি
মার্কিন প্রশাসনের একটি বিতর্কিত অভিবাসন নীতির সমালোচনা করেছেন দেশটির সাবেক ও বর্তমান দুই ফার্স্ট লেডি। বিতর্কিত ওই নীতি অনুসারে, যুক্তরাষ্ট্রে অবৈধ উপায়ে প্রবেশ করেছে এরকম পরিবারগুলো থেকে বাবা-মা ও শিশুদের আলাদা করে দেয়া হচ্ছে। এই নীতির সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের স্ত্রী লরা বুশ। খবর: বিবিসি।
খবরে বলা হয়, ট্রাম্পের কট্টর অভিবাসন নীতির বিরুদ্ধে টুইটারে সোচ্চার হয়েছেন মেলানিয়া। এটা বেশ বিরল ঘটনা। সচরাচর মেলানিয়াকে এমন পদক্ষেপ নিতে দেখা যায় না। তিনি টুইটারে লিখেছেন, শিশুদের আলাদা করে দেয়া আমি ঘৃণা করি।
গত ৬ সপ্তাহে আমেরিকার ‘জিরো টলারেন্স অভিবাসন নীতি’-র কারণে দু’হাজারেরও বেশি নাবালক বিচ্ছিন্ন হয়ে পড়েছে তাদের পিতা-মাতার কাছ থেকে। তাতে উদ্বিগ্ন মেলানিয়া ট্রাম্প।
রবিবার মেলানিয়ার মুখপাত্র স্টিফানি গ্রিজহ্যাম একটি বিবৃতিতে বলেন, নাবালকরা তাদের পরিবারের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এটি মেলানিয়ার একেবারে পছন্দ নয়। তিনি বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি অভিবাসন প্রক্রিয়ার সফল সংস্কার চান।
মেলানিয়ার মুখপাত্র আরো বলছেন, ট্রাম্প-পত্নী পরিবার-বিচ্ছিন্ন শিশুদের বেশ কয়েকটি ছবি দেখেছেন। সীমান্তে আশ্রয় প্রার্থী অভিবাসীদের থেকে সন্তানদের বিচ্ছিন্ন করার ঘটনাটি ওর কাছে অত্যন্ত যন্ত্রণাদায়ক। তবে অভিবাসন নীতি নিয়ে দু’পক্ষই যাতে আলোচনায় বসেন, এই নীতি সংস্কার নিয়ে ভাবনা-চিন্তা করেন এমনটাও চান মেলানিয়া।
এদিকে সাবেক ফার্স্ট লেডি লরা বুশও এই ‘অনৈতিক’ অভিবাসন ব্যবস্থার সমালোচনা করেছেন। প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টে এই নীতিকে, ‘নির্মম, অনৈতিক ও হৃদয়-বিদারক’ বলে বর্ণনা করেছেন।
তিনি আরো বলেন, রুপান্তরিত বাক্স স্টোরে  শিশুদের গুদামজাত করা বা তাদের মরুভূমির মধ্যে তাঁবুর শহর বানানোর ব্যবসায় থাকা উচিত নয় আমাদের সরকারের।
পরিবার থেকে শিশুদের বিচ্ছিন্ন হওয়ার বেশকিছু ছবি অনলাইনে প্রকাশ পেয়েছে। ওইসব ছবির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, এই ছবিগুলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার জাপানিজ-আমেরিকান বন্দীশালার কথা মনে করিয়ে দেয়। আর আজকের যুগে ওই বন্দিশালার ঘটনাগুলোকে মার্কিন ইতিহাসের সবচেয়ে লজ্জাকর অধ্যায়গুলোর একটি হিসেবে বিবেচনা করা হয়।
পূর্ববর্তী অভিবাসন নীতি অনুযায়ী মেক্সিকো থেকে সীমান্ত পেরিয়ে আমেরিকায় প্রথম বার প্রবেশ করলে যারা অপরাধমূলক কাজের সঙ্গে যুক্ত, তাদেরই আটক করা হত।
পরিবর্তিত অভিবাসন নীতিতে যারাই অবৈধভাবে মেক্সিকো-আমেরিকা সীমান্ত দিয়ে প্রবেশের চেষ্টা করছে, তাদের প্রত্যেককেই আটক করা হচ্ছে। সেই অনুযায়ী, গত ছয় সপ্তাহে প্রায় দুই হাজারের বেশি শিশু পরিবারের থেকে আলাদা হয়ে পড়েছে।
হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস বিভাগের তত্ত্বাবধানে রয়েছে অভিবাসী নাবালকরা। মার্কিন প্রশাসনের তরফ থেকে যদিও এই শিশুদের বয়স নিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App