নিয়োগে বয়স ৩৫ বছর, বদলির থাকছে সুযোগ

আগের সংবাদ

বাউফলে সড়ক দুর্ঘটনায় বিদ্যুৎকর্মীর মৃত্যু

পরের সংবাদ

ভুভুজেলা নয়, রাশিয়া বিশ্বকাপে বাজবে ‘চামচ’!

প্রকাশিত হয়েছে: জুন ১৪, ২০১৮ , ৫:৫৯ অপরাহ্ণ | আপডেট: জুন ১৪, ২০১৮, ৫:৫৯ অপরাহ্ণ

২০১০ বিশ্বকাপে কেপটাউনজুড়ে বেজে উঠেছিল ভুভুজেলা। ভো ভো শব্দে গর্জে উঠেছিল সাউথ আফ্রিকা। সেই ভুভুজেলার কান ফাটা আওয়াজে সে সময় মত্ত হয়েছিল গোটা দুনিয়া। তবে এবার ভুভুজেলার আওয়াজকে টেক্কা দিতে একেবারে তৈরি রাশিয়া! আর এ ব্যাপারে রাশিয়ার হাতিয়া চামচ জোড়া!

ভাবছেন ভুভুজেলার কান ফাটা আওয়াজকে হারাবে চামচ! হ্যাঁ, একেবারে ঠিকই ভেবেছেন, দক্ষিণ অফ্রিকার ভুভুজেলাকে চ্যালেঞ্জ ছুঁড়ে রাশিয়ার মানুষ হাতে তুলে নেবেন চামচ! গোটা দেশ, গোটা স্টেডিয়াম জুড়ে ম্যাচে বেজে উঠবে কখনও রূপোলি, কখনও সোনালি, কখনও আবার রঙিন হরেক রকম চামচ।

তবে এই চামচ রাশিয়ার মানুষরা এর নাম দিয়েছেন ‘স্পুনস অফ ভিক্ট্রি’। মূলত মোটা প্লাস্টিক দিয়েই তৈরি এই চামচ। তবে কাঠের, পিতলের, তামার, স্টিলের, এমনকী, রূপার চামচও ব্যবহার হবে এই স্পুনস অফ ভিক্ট্রিতে। এমন চামচ, যা কিনা আওয়াজ তৈরি করবে। তাকেই বেছে নেওয়া হবে জয়ের চামচ হিসেবে।

রাশিয়ার এক সংবাদ সংস্থাকে সাক্ষাৎকার দিতে গিয়ে ‘স্পুনস অফ ভিক্ট্রি’-র ডিজাইনার রুস্তম নুগমানভ জানিয়েছেন, এই চামচের থেকে তৈরি হওয়া সঙ্গীত, রাশিয়ায় খুব পুরনো। বলা ভালো রাশিয়ার ঐতিহ্যকে তুলে ধরবে এই চামচের আওয়াজ। রাশিয়ার এই সঙ্গীত বলা লোজখাস! যা কিনা রাশিয়ার লোকসঙ্গীতের অঙ্গ!

তা কীভাবে বাজবে এই চামচ? চামচ বাজানোর দু’টি নিয়ম। প্রথমটা হল, একহাতে নিতে হবে দুটো চামচ। দুটি চামচ স্পর্শ করবে, দু’জনের পিছনের অংশ। এভাবেই অন্য হাতে আঘাত করে বাজাতে হবে। অন্য আরেকটি নিয়মের ক্ষেত্রে ব্যবহৃত হবে তিনটি চামচ, দুইটা চামচ দিয়ে আরেকটি চামচকে আঘাত করলেই বাজবে তিনটে চামচ! ভুভুজেলাকে টেক্কা দিতে এবার চামচেই ভরসা করছে গোটা রাশিয়া ও ফুটবলপ্রেমী মানুষ।