লোডশেডিং বিড়ম্বনা চরমে

আগের সংবাদ

ব্যাংক খাতে করপোরেট কর কমানোর সুবিধা পাবে না সাধারণ গ্রাহক

পরের সংবাদ

বিশ্বকাপের উত্তেজনা তুঙ্গে

প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৮ , ১০:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: জুন ১০, ২০১৮, ১০:৫৫ পূর্বাহ্ণ

আর মাত্র চার দিন পর পর্দা উঠছে রাশিয়া বিশ্বকাপের। ২১তম আসরের শিরোপা জয়ের লড়াই শুরুর আগে দেশে দেশে চলছে নানা বিশ্লেষণ। চলছে নানা হিসেব নিকেশ। গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলকে শাসন করে চলেছেন মেসি-রোনালদো। পায়ের মোহনীয় কারুকাজ ও শৈল্পিকতায় দুজনেই বিমোহিত করে রেখেছেন ফুটবল দুনিয়াকে। নিজেদের সর্বকালের সেরাদের আসনে প্রতিষ্ঠা করা মেসি-রোনালদো জিতেছেন প্রায় সম্ভাব্য সবকিছুই। অর্জনের খাতায় বাকি বলতে শুধু এই বিশ্বকাপ। দুজনেই তাই মরিয়া মনের এই অতৃপ্তিটা দূর করে অর্জনের খাতাটা পরিপূর্ণ করে তুলতে। শুধু সেরা ফুটবলার বলে নয়, এবার তাদের ক্ষুধাটা বেশি আরো একটি কারণে। বয়স বলছে, এটাই হতে যাচ্ছে তাদের শেষ বিশ্বকাপ। নিজেদের সম্ভাব্য শেষ বিশ্বকাপ ধরে নিয়ে মেসি-রোনালদোও প্রস্তুত হচ্ছেন সেভাবেই। দুনিয়াজুড়ে ফুটবল পিপাসুরাও খুব করে চাইছেন, সময়ের সেরা দুই ফুটবলারের অন্তত একজনের বিশ্বকাপ অপূর্ণতা মুছে যাক। স্বাভাবিকভাবেই মেসি-রোনালদো রাশিয়ায় কী করেন, তা দেখার জন্য মুখিয়ে থাকবে বিশ্ব। এবার বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি বয়সী অধিনায়ক হচ্ছেন মিসরের এসাম এল হাদ্রি। মোহাম্মদ সালাহদের অধিনায়কের বর্তমান বয়স ৪৫ বছর। অন্যদিকে সবচেয়ে কম বয়সী অধিনায়কের নেতৃত্বে রাশিয়ায় যাচ্ছে ইংল্যান্ড। ২৪ বছর বয়সী ইংলিশ অধিনায়ক হ্যারি কেন হতে যাচ্ছেন বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে কম বয়সী অধিনায়ক। এ ছাড়া এবারের বিশ্বকাপে ৩২ বছর বয়সী অধিনায়কের সংখ্যা সবচেয়ে বেশি, ৯ জন। এরপরই আছে ৩১ বছর বয়সী অধিনায়ক, ৫ জন। এ ছাড়া ৪ জন করে আছেন ২৯ ও ৩৩ বছর বয়সী অধিনায়ক। এবারের বিশ্বকাপে সবচেয়ে দামি কোচ জার্মানির জোয়াকিম লো। খেলোয়াড়ি জীবনে মিডফিল্ডার থাকা ৫৮ বছর বয়সী লোর বার্ষিক বেতন ৩.৮৫ মিলিয়ন ইউরো। দামি কোচের তালিকায় এরপরই আছেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের কোচ তিতে। তার বার্ষিক বেতন ৩.৫ মিলিয়ন ইউরো। ২০১৬ সালে ব্রাজিল দলের দায়িত্ব নেন ৫৭ বছর বয়সী তিতে। ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম বিশ্বকাপের কোচদের মধ্যে আয়ের দিক থেকে তিতের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থানে আছেন। ৪৯ বছর বয়সী দেশমের বার্ষিক আয়ও ৩.৫ মিলিয়ন ইউরো। স্পেনের কোচ জুলেন লুপেতেগুইর বার্ষিক বেতন ৩ মিলিয়ন ইউরো। ৫১ বছর বয়সী এই স্প্যানিশ চতুর্থ দামি কোচ এবারের বিশ্বকাপে। ২০১৬ সালে স্পেনের কোচ হন তিনি। শীর্ষ আয়ের কোচের তালিকায় ৫ নম্বরে আছেন রাশিয়ার কোচ স্টানিসলাভ চেরচিসোভ। ৫৪ বছর বয়সী চেরচিসোভের বার্ষিক বেতন ২.৬ মিলিয়ন ইউরো। ২.২৫ মিলিয়ন বার্ষিক বেতন নিয়ে তালিকার ৬ নম্বরে আছেন পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস। বিশ্বকাপের দামি কোচের তালিকায় ৭ নম্বরে আছেন ইরানের কোচ কার্লোস কুইরোজ। ৬৫ বছর বয়সী কুইরোজের বার্ষিক বেতন ২ মিলিয়ন ইউরো। ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট বার্ষিক বেতন ২ মিলিয়ন ইউরো নিয়ে আছেন তালিকার ৮ নম্বরে। বিশ্বকাপে বেশি আয়ের কোচের তালিকায় ৯ নম্বরে আছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। তার বার্ষিক বেতন ১.৮ মিলিয়ন ইউরো। আরেক লাতিন দল উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ আছেন ১০ নম্বরে। তার বার্ষিক বেতন ১.৭ মিলিয়ন ইউরো।
ব্রাজিলের নেইমার-কুতিনহোর সঙ্গে স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও ডেভিড সিলভা, বেলজিয়ামের এডেন হ্যাজার্ড ও কেভিন ডি ব্রæইন এবং ফ্রান্সের আতোইন গ্রিজমান ও কিলিয়ান এমবাপেÑ এই ৮ জনই রাশিয়া বিশ্বকাপে বিশেষ নজর কাড়বেন বলে মনে করছেন মেসি। নিজ দেশ আর্জেন্টিনার কাউকে তো নয়, মেসি বিশ্বকাপের সম্ভাব্য তারকা হিসেবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির কাউকেও বেছে নেননি। তার পছন্দের তালিকায় নেই ইংল্যান্ডের কেউও। এমনকি চিরপ্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোকেও রাখেননি তিনি! রাখেননি হালের সেনসেশন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহকেও।
আসন্ন বিশ্বকাপে আলো ছড়াবেন কারা? এই প্রশ্নের জবাবে মেসি স্পষ্ট করেই বলেছেন, ব্রাজিলের নেইমার এবং ফিলিপে (কুতিনহো) আছে। স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও সিলভা আছে। জার্মানিতে সেরকম একক কোনো তারকা নেই। তবে তাদের দলটা খুবই নিখুঁত। এ ছাড়া বেলজিয়ামের (ইডেন) হ্যাজার্ড ও (কেভিন) ডি ব্রæইন আছেন এবং ফ্রান্সের (আতোইন) গ্রিজমান ও (কিলিয়ান) এমবাপেও দারুণ করবে। সত্যি বলতে, পুরো টুর্নামেন্টটিই দুর্দান্ত সব খেলোয়াড়ের পায়ের ঝলকানিতে মুখরিত থাকবে।