×

বিনোদন

টিভি নাটকে বিশ্বকাপ উন্মাদনা

Icon

মেলা প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০১৮, ০৩:১৮ পিএম

টিভি নাটকে বিশ্বকাপ উন্মাদনা

ফুটবল নিয়ে বাংলাদেশে এক ধরনের উন্মাদনা কাজ করে। ব্রাজিল-আর্জেন্টিনা দুই ভাগে ভাগ হয়ে যায় সবাই। খেলায় তো হারজিৎ থাকবে। তা ছাড়া সবকিছুর ঊর্ধ্বে বাংলাদেশের পতাকা। এমন কিছু বার্তা দেয়ার চেষ্টা করেছি

বিশ্বকাপ ফুটবল মানেই যেন বাংলাদেশের ঘরে ঘরে ব্রাজিল-আর্জেন্টিনা উন্মাদনা। প্রতিবারের মতো এবারো বিশ্বকাপ নিয়ে শুরু হয়ে গেছে দেশজুড়ে নানা রকম আয়োজন। আগামী মাসেই বিশ্বকাপ শুরু হচ্ছে। সেই রেশ ধরে বাংলাদেশে নির্মিত হচ্ছে বেশ কয়েকটি টিভি নাটক। এবারের ঈদের বিশেষ অনুষ্ঠানমালায় প্রচার হবে এই নাটকগুলো। ফলে ঈদ আনন্দে টিভি অনুষ্ঠানেও থাকছে বিশ্বকাপের আমেজ। বিশ্বকাপ ও ঈদুল ফিতরকে উপলক্ষ করে নির্মিত হয়েছে ৭ পর্বের বিশেষ নাটক ‘ফেয়ার প্লে’।

বাংলাভিশনের জন্য নির্মিত সাত পর্বের এই ধারাবাহিকটিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, তিশা ও চঞ্চল চৌধুরী। পলাশ মাহবুবের রচনায় নাটকটি পরিচালনা করছেন আবু হায়াত মাহমুদ। নাটকে দুই ভাইয়ের চরিত্রে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী ও জাহিদ হাসান। এদের একজন ব্রাজিল সমর্থক অন্যজন আর্জেন্টিনার। তিশাকে দেখা যাবে জার্মানির সমর্থক হিসেবে।

বিশ্বকাপ ও ঈদুল ফিতর উপলক্ষে নির্মাতা সাজ্জাদ সুমন নির্মাণ করছেন সাত পর্বের ধারাবাহিক নাটক ‘ফুটবল ফারুক’। দয়াল শাহ রচিত এ নাটকে অভিনয় করছেন জাহিদ হাসান, আরফান, অপর্ণা ঘোষ, মুনীরা মিঠু, তৌসিফ মাহবুব, নাদিয়া প্রমুখ। নাটকটি বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে প্রচার হবে। এই নাটকের গল্পে দেখা যাবে, বড় ভাই ব্রাজিল সাপোর্ট করেন। অন্যদিকে ছোট ভাই সাপোর্ট করেন আর্জেন্টিনা। এই দুই ভাইয়ের স্ত্রীদের দিন শুরু হয় ঝগড়ার মধ্য দিয়ে। এমন একটি পরিবার থেকেই নাটকটির গল্প শুরু। এই ফুটবল খেলাকে কেন্দ্র করে একটি পরিবার, একটি ক্লাব, একটি গ্রাম দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। নির্মাতা সাজ্জাদ সুমন বলেন, এই নাটকটি দর্শকের এবারের ঈদ আনন্দকে অনেকটাই বাড়িয়ে দিবে।

তরুণ নির্মাতা তপু খান নির্মাণ করেছেন ‘রেড কার্ড, ইয়োলো কার্ড’। ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থক দুই দল গ্রামবাসীর ভেতরকার দ্ব›দ্ব নিয়ে গড়ে উঠেছে নাটকের কাহিনী। এই দ্বন্দ্ব ভেতরই শাখা-প্রশাখা গজিয়েছে ভালোবাসা আর কমেডি। নির্মাতা তপু খান বলেন, ফুটবল নিয়ে বাংলাদেশে এক ধরনের উন্মাদনা কাজ করে। ব্রাজিল-আর্জেন্টিনা দুই ভাগে ভাগ হয়ে যায় সবাই। খেলায় তো হারজিৎ থাকবে। তা ছাড়া সবকিছুর ঊর্ধ্বে বাংলাদেশের পতাকা। এমন কিছু বার্তা দেয়ার চেষ্টা করেছি নাটকটিতে। নাটকটি যৌথভাবে লিখেছেন তপু খান ও রশিদুর রহমান হৃদয়। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাজনুন মিজান, রুনা খান, ইরফান সাজ্জাদ, তানজিন তিশাসহ আরো অনেকে। আরটিভির ঈদের অনুষ্ঠানমালায় প্রচার হবে নাটকটি।

এবারের ঈদের আগেও কয়েকটি নাটক প্রচার হবে ফুটবল নিয়ে। এর মধ্যে একটি হলো ‘প্র্যাকটিকাল অ্যাকশন’। নাটকটি নির্মাণ করছেন নির্মাতা জয়ন্ত রোজারিও। এতে দেখা যাবে, জনপ্রিয় দুটি ফুটবল দলের জার্সির অনুকরণে অভিনেতা ফারুক পরেছেন একটি জার্সি।

যার এক পাশে আর্জেন্টিনা, আরেক পাশে ব্রাজিল। জার্সিটির নাম দিয়েছেন ‘ঝামেলামুক্ত জার্সি’। আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থন সংক্রান্ত জটিলতা নিয়ে নিয়ে এগিয়ে যায় নাটিকাটি। এ নাটকে ফারুক আহমেদের স্ত্রীর ভ‚মিকায় অভিনয় করেছেন মাইশা খন্দকার। নির্মাতা জানান, এটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে শিগগিরই। সব মিলিয়ে এবারের বিশ্বকাপ ফুটবলের প্রভাব ভালোভাবেই দেখা যাবে ঈদের বিশেষ অনুষ্ঠানমালায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App