×

জাতীয়

মাদকবিরোধী অভিযানে ‘সতর্ক হওয়ার’ পরামর্শ সংসদীয় কমিটির

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০১৮, ১০:৪১ পিএম

মাদকবিরোধী অভিযানে ‘সতর্ক হওয়ার’ পরামর্শ সংসদীয় কমিটির

ফাইল ছবি

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য এ পরামর্শ আসে।

বৈঠক শেষে কমিটির সদস্য ফখরুল ইমাম সাংবাদিকদের বলেন, “সরকারের পাঁচটি সংস্থার কাছ থেকে তথ্য নিয়ে মাদকবিরোধী অভিযান চলছে। চলমান অভিযানে আমরা সন্তোষ প্রকাশ করেছি।”

তিনি বলেন, “মাদকবিরোধী অভিযানের সময় আক্রমণ বা পাল্টা আক্রমণে যদি কেউ মারা যায় তাহলে তো কিছু করার নেই। তবে কোন নিরীহ মানুষ যেন এর শিকার না হয় সেজন্য আমরা সাবধান হতে বলেছি। সতর্ক থাকতে বলেছি।“

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশে মাদকবিরোধী অভিযান শুরুর পর চলতি মাসের মাঝামাঝি সময় থেকে এ পর্যন্ত আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহতের সংখ্যা শত ছাড়িয়ে গেছে।

কথিত বন্দুকযুদ্ধে নিহতদের কয়েকজনের পরিবার দাবি করেছে, তাদের স্বজনকে তুলে নিয়ে গুলি করে হত্যার পর বন্দুকযুদ্ধের কথা বলা হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের কক্সবাজারের নেতারা সেখানে ‘বন্দুকযুদ্ধে’ দলীয় এক ওয়ার্ড কাউন্সিলরের মৃত্যু নিয়েও প্রশ্ন তুলেছেন।

মানবাধিকার সংগঠনগুলোর পাশাপাশি যুক্তরাষ্ট্র সরকারও এসব ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে সমালোচনার মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অভিযান চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

অভিযোগ উঠেছে, মাদক পাচারের হোতা যারা, তাদের অভিযানের আওতায় আনা হচ্ছে না। এক্ষেত্রে কক্সবাজারে আওয়ামী লীগের সংসদ সদস্য আবদুর রহমান বদির নামও গোয়েন্দা সংস্থার এক প্রতিবেদনের বরাতে গণমাধ্যমে আসছে।

সংসদীয় কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে  বলেন, “কিছু ক্ষেত্রে যেসব অভিযোগ উঠেছে, সেগুলোর বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনীকে আরও সতর্ক থাকতে বলা হয়েছে। কোনো বাহিনী যাতে বিতর্কে না পড়ে সেদিকেও খেয়াল রাখতে বলা হয়েছে।”

এক প্রশ্নের জবাবে জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমাম বলেন, “মাদকবিরোধী অভিযানের সময় কিছু ক্ষেত্রে ডাকাত ধরার ঘটনা ঘটেছে। তাদের কেউ কেউ মারা গেছে। এজন্য সংখ্যায় কিছুটা এদিক সেদিক হতে পারে।”

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে অবস্থানকারী বাংলাদেশিদের পাসপোর্ট ও ভিসা নবায়ন কার্যক্রম আরও সহজ করার সুপারিশ করা হয়েছে বৈঠকে।

এছাড়া গাজীপুর ও রংপুর মহানগরী পুলিশ বিল সংসদে পাস হওয়ায় সন্তোষ প্রকাশ করে দ্রুততম সময়ে ওই দুই এলাকায় পুলিশের জন্য ব্যারাক নির্মাণ, থানা ভবন নির্মাণসহ আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি টিপু মুনশির সভাপতিত্বে এ বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. ফরিদুল হক কান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার বৈঠকে অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App