×

আন্তর্জাতিক

ইইউ পার্লামেন্টের জেরায় ৪০টিরও বেশি প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ জাকারবার্গ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০১৮, ০৮:২৬ পিএম

ইইউ পার্লামেন্টের জেরায় ৪০টিরও বেশি প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ জাকারবার্গ

ব্রিটেনভিত্তিক রাজনৈতিক পরামর্শ দানকারী প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকাকে ব্যবহারকারীদের তথ্য দিয়ে বেশ বিপাকেই পড়েছে ফেসবুক ও এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ইতোমধ্যে মার্কিন কংগ্রেসের মুখোমুখি হয়েছেন তিনি। ব্রিটেনের জেরা এড়িয়ে গেছেন সংস্থার এক প্রতিনিধিকে পাঠিয়ে। কিন্তু মঙ্গলবার রাতে তাকে ফের কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হয় ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধীদের সামনে।

ইউরোপীয় পার্লামেন্টের দাবি অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক এবং নাগরিক অধিকার কর্মীদের প্রতিনিধিদের মুখোমুখি হন জ়াকারবার্গ। গোটা পর্বটি সরাসরি সম্প্রচারিত হয় ইউরোপীয় পার্লামেন্টের ওয়েবসাইটে। তাতে দেখা গেছে, তাকে করা প্রায় ৪০টিরও বেশি প্রশ্নের সোজা উত্তর দিতে ব্যর্থ হয়েছেন মার্ক জাকারবার্গ।

সেখানে সরাসরি উপস্থিত থাকা গিজমোডো নামের এক ব্যক্তি জানিয়েছেন, ‘এবারও পুরনো কথাই বলেছেন তিনি। ব্যবহারকারীদের তথ্য ফাঁসের বিষয়টিকে মারাত্মক ভুল উল্লেখ করে ক্ষমা চেয়ে এড়িয়ে গেছেন। অনেক উত্তরেই ফেসবুকের আগামী দিনের সম্ভাবনার কথা ছিলো। কোম্পানির উন্নতি নিয়েও বেশি বেশি কথা বলেছেন তিনি।’

এর আগে মার্কিন কংগ্রেসে জ়াকারবার্গ স্বীকার করেছিলেন, তারা এমন উপভোক্তাদের তথ্যও সংগ্রহ করেন, যারা সরাসরি ব্যবহারকারী নন। ইলিনয়ের ডেমোক্র্যাট ববি রাশ সে কথা শুনে বলেছিলেন, ‘এ তো এফবিআই নজরদারির সমতুল্য!’ তবে এর মধ্যে, আগামী তিনদিনের মধ্যে নাগরিকদের তথ্য সুরক্ষায় নতুন আইন চালু করার ঘোষণা দিয়েছে ইইউ। সেখানে বলা হয়েছে, তথ্য সুরক্ষা লঙ্ঘিত হলে এখন থেকে অভিযুক্ত সংস্থাকে তার বার্ষিক আয়ের ৪ শতাংশ ক্ষতিপূরণ দিতে হবে। সি.নেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App