×

আন্তর্জাতিক

দামেস্কে আইএস বিরোধী অভিযান পুনরায় শুরু করেছে সিরিয় বাহিনী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০১৮, ০৭:৪০ পিএম

দামেস্কে আইএস বিরোধী অভিযান পুনরায় শুরু করেছে সিরিয় বাহিনী

রাজধানী দামেস্কে জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে পুনরায় সামরিক অভিযান শুরু করেছে সিরিয়া। নারী, শিশু ও বৃদ্ধদের অঞ্চলটি ছেড়ে চলে যাবার সময় দিয়ে সাময়িক যুদ্ধবিরতির পর পুনরায় এই অভিযান চালু করলো সরকারি বাহিনী। রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেলের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, সিরিয় সেনাবাহিনী ও তাদের মিত্ররা দামেস্ক ও এর নিকটবর্তী অঞ্চলগুলো পুরোপুরি আইএস জঙ্গি মুক্ত করতে কয়েক সপ্তাহ ধরেই লড়াই করে যাচ্ছে। রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেলে প্রচারিত ফুটেজে দেখা যায়, সন্ত্রাসীদের দখলে থাকা এলাকাগুলোতে বিমান হামলা চালাচ্ছে সরকারি বাহিনী। এর আগে রবিবার রাতে সাময়িকভাবে একটি যুদ্ধবিরতি দেয়া হয়েছিল।

ব্রিটেন-ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, আইএস যোদ্ধারা ধীরে ধীরে দামেস্ক ও এর আশপাশের অঞ্চল ছেড়ে সিরিয়ার পূর্বাঞ্চলে পালাচ্ছে। আত্মসমর্পণের শর্তে তাদের সেখানে যাওয়ার সুযোগ দেয়া হয়েছে।

কিন্তু স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, দু’পক্ষের মধ্যে লড়াই অব্যাহত রয়েছে। উল্লেখ্য, সিরিয়ার পূর্বাঞ্চলে দুটি মরু অঞ্চলের দখলে আছে আইএস। অবজারভেটরি বলেছে, আজ সোমবার সকালে দামেস্ক থেকে বেশ কয়েকটি বাস করে সিরিয়ার পূর্বাঞ্চলের আইএস অধ্যুষিত অঞ্চলের উদ্দেশ্যে রওনা দিয়েছে। রয়টার্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App