ভারতের মধ্যপ্রদেশে শিক্ষার্থীরা ‘জয় হিন্দ’ বলে ক্লাশে উপস্থিতির জানান দেয়

আগের সংবাদ

ডায়রিয়া নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

পরের সংবাদ

বাজেটে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর নীতি সহায়তা থাকবে : অর্থমন্ত্রী

প্রকাশিত হয়েছে: মে ১৭, ২০১৮ , ৮:২৪ অপরাহ্ণ | আপডেট: মে ১৭, ২০১৮, ৮:২৪ অপরাহ্ণ

পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদী বিনিয়োগের উৎস হিসেবে তৈরি করতে আগামী বাজেটে নীতি সহায়তা থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

তিনি বলেন, ‘কিছু কিছু বাণিজ্যিক ব্যাংক পুঁজিবাজারে দীর্ঘমেয়াদী বিনিয়োগের চেষ্টা করছে। কিন্তু এটা ব্যাংকের কাজ নয়। পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদী বিনিয়োগের উৎস হিসেবে তৈরি করতে আগামী বাজেটে নীতি সহায়তা থাকবে।’

বৃহস্পতিবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ‘বাংলাদেশে দীর্ঘমেয়াদী বিনিয়োগে অর্থায়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন। অর্থ মন্ত্রণালয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং বিশ্বব্যাংক যৌথভাবে সেমিনারের আয়োজন করে।

সেমিনারে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যন এবং বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক এম এম খায়রুল হোসেন বক্তব্য রাখেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের সিনিয়র ফাইন্যান্সিয়াল অফিসার লার্নডু পাকসিনো এবং রিভার্সটোন ক্যাপিটাল লিমিটেডের সিইও মো. আশরাফ আহমেদ।

বাজেটের পর দীর্ঘমেয়াদী বিনিয়োগ বাড়াতে পুঁজিবাজার সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হবে উল্লেখ করে মুহিত বলেন, দেশের অর্থনীতির উন্নয়নে দীর্ঘমেয়াদে বিনিয়োগ বাড়াতে হবে। আর এই বিনিয়োগের উৎস হবে পুঁজিবাজার। কিন্তু পুঁজিবাজার দুর্বল হওয়ার কারণে সেটা সম্ভব হচ্ছে না বলে তিনি মন্তব্য করেন। বাসস