×

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় বোকো হারামের কবল থেকে ১ হাজার বন্দী উদ্ধার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০১৮, ০৯:৪৫ পিএম

নাইজেরিয়ায় বোকো হারামের কবল থেকে ১ হাজার বন্দী উদ্ধার

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের কবল থেকে সহস্রাধিক বন্দীকে উদ্ধারের খবর জানিয়েছে দেশটির সেনাবাহিনী। সোমবার সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, এসব জিম্মিকে বর্নো রাজ্যের চারটি গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার।

সেনা মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল টেক্সাস চুকু সোমবার এক ঘোষণায় জানান, নাইজেরিয়া, ক্যামেরুন, চাদ, নাইজার এবং বেনিনের বহুজাতিক যৌথ টাস্ক ফোর্স বন্দীদের উদ্ধারে সহায়তা করেছে। বন্দীদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, বোকো হারামের বেশ কয়েকজন যোদ্ধাকেও উদ্ধার করা হয়েছে। তাদের জোর করে বোকো হারামের যোদ্ধা বানানো হয়েছিল।

নাইজেরিয়া এবং পার্শ্ববর্তী দেশগুলোতে নয় বছর ধরে সক্রিয় রয়েছে বোকো হারাম। সেখানে এ পর্যন্ত কয়েক হাজার মানুষকে অপহরণ বা জিম্মি করা হয়েছে। এদের মধ্যে অধিকাংশই কিশোরী এবং নারী। ২০১৪ সালে চিবক শহর থেকে ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণের পর সশস্ত্র গোষ্ঠীটি আন্তর্জাতিকভাবে আলোচিত হয়। অপহৃত এসব মেয়েদের মধ্যে এখনো শতাধিক নিখোঁজ রয়েছেন।

গত কয়েক বছরে জঙ্গিদের সঙ্গে সংঘাতে ২০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া জঙ্গিদের হাত থেকে বাঁচতে ২০ লাখের বেশি মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। আল জাজিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App