৭০টি আসন এবং সরকার গঠনে ১০-১২টি মন্ত্রণালয় দাবি : এরশাদ

আগের সংবাদ

আদার উপকারিতা

পরের সংবাদ

ইউটিউবে শিশুদের নিরাপদ রাখবেন যেভাবে

প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৫, ২০১৮ , ১২:৪৭ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ১৫, ২০১৮, ১২:৪৭ অপরাহ্ণ

তুসিন আহমেদ, টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : বেশিভাগ শিশু ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখতে পছন্দ করে। তবে ভিডিও দেখার প্লাটফর্মটিতে এমন অনেক ভিডিও আছে যা শিশুদের দেখার উপযোগী নয়।

ইউটিউবের সাইডবার সাজেশনে থাকা ভিডিওগুলোতে কৌতূহলবশত শিশুরা ক্লিক করতে পারে। এছাড়াও, নির্দিষ্ট কোনো ভিডিওর জন্য সার্চ অপশনে ক্লিক করার পর চোখের সামনে হাজির হতে পারে তাদের অনুপযোগী কিছু ভিডিও লিংক।

তবে কৌশল জানা থাকলে অভিভাবকরা এসব সরিয়ে রাখতে পারেন। সবার প্রথমে শিশুর জন্য আলাদা একটি জিমেইল আইডি খুলুন। জিমেইল আইডি খুলতে প্রথমে এই লিংকে যেতে হবে। এরপর ইউজার নাম ও পাসওয়ার্ডসহ প্রয়োজনীয় তথ্য দিয়ে আইডিটি খুলতে হবে।

শিশুটি যে কম্পিউটারে ইউটিউবে ব্যবহার করবে সেখানকার ব্রাউজারে গিয়ে ইউটিউব ওয়েবসাইটটিতে যেতে হবে। এরপর ইউটিউবের ডান পাশে থাকা লগ ইন অপশনে ক্লিক করে শিশুটির জন্য খোলা জিমেইল আইডিটি দিয়ে লগ ইন করতে হবে।

এরপর ইউটিউবের হোম পেইজের বাম পাশে থাকা সাইডবারের নিচে থাকা ‘settings’ অপশনে ক্লিক করতে হবে। সেটিংস পেইজে নিচের দিকে ‘Language’, ‘Country’, ‘Restricted Mode ’, ‘Help’ লেখা চারটি অপশন দেখা যাবে। এরপর Restricted Mode নামে একটি অপশনে ক্লিক করতে হবে।

এরপর ‘on’ অপশন সিলেক্ট করে ‘save’ বাটনে ক্লিক করতে হবে। এতে করে আর ছোটদের অনুপযোগী ভিডিও সার্চ লিংক এসে হাজির হবে না।

চাইলে ফোনে থাকা ইউটিউব অ্যাপের ‘Restricted Mode’ অপশনটিও চালু করে রাখা যাবে। এর জন্য প্রথমে ফোনে থাকা ইউটিউব অ্যাপে গিয়ে ডান পাশে থাকা ইউজার প্রোফাইলের আইকনে ক্লিক করতে হবে। তারপর নতুন একটি পেইজ চালু হবে সেখান থেকে ‘settings’ অপশনে ক্লিক করতে হবে। সেখানে থেকে ‘General’ অপশনে ক্লিক করলে ‘restricted mode’ অপশনটি আসবে। সেখান থেকে মোডটি অন করে দিতে হবে।

ইউটিউবে শিশুরা কোন ভিডিও দেখছে তা ইউটিউবের হোম পেইজের ডান পাশে থাকা ‘library’ অপশনে থাকা ‘history’ থেকে দেখে নেওয়া যাবে।

এছাড়াও, শিশুদের জন্য ‘ইউটিউব কিডস’ নামে আলাদা একটি অ্যাপ এনেছে ইউটিউব। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই ঠিকানাথেকে এবং আইওএস ব্যবহারকারীরা এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। তবে বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য অ্যাপটি  এখনো চালু হয়নি।