×

জাতীয়

বাংলাদেশের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে- হানিফ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০১৮, ০৮:২৭ পিএম

বাংলাদেশের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে- হানিফ

আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ বলেছেন, "১৯৭১ সালে আমাদের দেশে যে গণহত্যা হয়েছিল এই গণহত্যা এখনও পর্যন্ত আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করতে পারেনি। জাতি হিসেবে এটা আমাদের বড় ব্যার্থতা।"

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, "১৯৭৫ সালের পর এদেশে পাকিস্থানের এজেন্টরা মহান মুক্তিযুদ্ধ, জাতির পিতার হত্যাসহ সকল গণহত্যা ও ধ্বংসকাণ্ড মুছে ফেলার চেষ্টা করেছিল এবং তা সফল হয়েছিল। যে কারণে আজও এটি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করতে পারেনি।"

হানিফ ৭১ এর গণ হত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানিয়ে বলেন ‘বিশ্বের সকল গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি থাকলেও ১৯৭১ সালে নয় মাসে ৩০ লক্ষ শহীদ আর দুই লক্ষ মা বোনের উপর পাশবিক নির্যাতনের কোন আন্তর্জাতিক স্বীকৃতি নাই। ৭১ এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের গণ হত্যার সকল তথ্য উপাত্ত ৭৫ পরবর্তী সময়ে জিয়াউর রহমান নষ্ট করে দিয়েছে। জিয়াউর রহমান প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না। তিনি ছিলেন পাকিস্তানের এজেন্ট। মুক্তিযুদ্ধে তার তেমন কোনো ভূমিকা ছিলো না। তিনি মুক্তিযুদ্ধে বিরোধিতাকারীদের এদেশে রাজনীতির সুযোগ দিয়েছে আর তার স্ত্রী তাদের গাড়িতে পতাকা তুলে দিয়েছে। একজন প্রকৃত মুক্তিযোদ্ধা কখনো এ কাজটি করতে পারত না।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ ১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো: আব্দুল হাই, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইবি ছাত্রলীগের সভাপতি শাহিনুর রহমান শাহিন ও সাধারন সম্পাদক জুয়েল রানা হালিম।

বাংলা বিভাগের অধ্যাপক ড. সাইদুর রহমান ও সহকারী অধ্যাপক তিয়শা চাকমার যৌথ সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন মহান স্বাধীনতা দিবস ২০১৮ উদ্যাপন উপ-কমিটির আহবায়ক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App