বান্দরবানের রুমায় সাঙ্গু নদীতে ডুবে বিশ্ববিদ্যালয় শিক্ষকসহ ২ জনের মৃত্যু

আগের সংবাদ

আবিষ্কার হলো আলোকে শব্দ তরঙ্গে রূপান্তরের মাইক্রোচিপ

পরের সংবাদ

তালেবানদের সমর্থন-সহায়তা দিচ্ছে রাশিয়া: ওয়াশিংটন

প্রকাশিত হয়েছে: মার্চ ২৪, ২০১৮ , ৪:৫৩ অপরাহ্ণ | আপডেট: মার্চ ২৪, ২০১৮, ৪:৫৩ অপরাহ্ণ

রাশিয়া তালেবানদের সমর্থন ও অস্ত্র দিয়ে সহায়তা করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে অবস্থানরত মার্কিন বাহিনীর প্রধান জেনারেল জন নিকলসন এ অভিযোগ করেছেন।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ অভিযোন করেন। শুক্রবার তার সাক্ষাৎকারটি প্রকাশ করেছে এ ব্রিটিশ গণমাধ্যম।

তিনি বলেন, আমরা লক্ষ করেছি, রাশিয়ানরা আফগানিস্তানে অস্থিতিশীলতা সৃষ্টি করছে। তাজিকিস্তান সীমান্ত দিয়ে রাশিয়ান অস্ত্র তালেবানদের হাতে আসছে বলেও দাবি করেন তিনি।

নিকলসন আরো বলেন, আমাদের কাছে যেসব তথ্য-প্রমাণ রয়েছে তাতে দেখা যায়, তালেবানরা রাশিয়ার কাছ অর্থ ও অস্ত্র সহায়তা পাচ্ছে।

প্রসঙ্গত, এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এমন অভিযোগ আনা হয়। তখন রাশিয়ার কর্মকর্তারা সে অভিযোগ অস্বীকার করেন এবং বলেন, তালেবানদের সঙ্গে তারা খুব সীমিত পর্যায়ে যোগাযোগ করেন, যাতে তাদের (তালেবান) আলোচনার টেবিলে আনা যায়।

গত বছরের মার্চ মাসে মার্কিন গণমাধ্যমে বলা হয়, রাশিয়া আফগানিস্তানের তালেবানদের রাজনৈতিক বৈধতার পাশাপাশি সামরিক সহায়তা দিচ্ছে।

তবে ওয়াশিংটনের এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এই অভিযোগকে ‘সম্পূর্ণ মিথ্যা’ দাবি করে মস্কো বলেছে, আফগানিস্তানে মার্কিন রাজনৈতিক ও সামরিক অভিযান ব্যর্থ হওয়ায় তারা এসব অভিযোগ করছে।