অভিন্ন আওতায় আসছে সব সরকারি ক্ষুদ্রঋণ কার্যক্রম

আগের সংবাদ

মহারাষ্ট্রে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ : নিহত ৩

পরের সংবাদ

আইসিসিতে মিয়ানমারের বিচার হওয়া উচিত বলে মনে করে জাতিসংঘ

প্রকাশিত হয়েছে: মার্চ ৯, ২০১৮ , ৫:০৯ অপরাহ্ণ | আপডেট: মার্চ ৯, ২০১৮, ৫:০৯ অপরাহ্ণ

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়ে দেশটি যে মানবতাবিরোধী অপরাধ করেছে তার বিচার আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) হওয়া উচিত বলে মনে করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশন।

এ বিষয়ে আইসিসির কাছে সুপারিশ করতে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান জেইদ রাদ আল হুসেইন শুক্রবার এ আহ্বান জানিয়েছেন।

 

রাখাইন রাজ্যে চালানো গতহত্যার বিষয়টি তদন্ত করতে পর্যবেক্ষকদের ওই এলাকায় প্রবেশের অনুমতি দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে রাদ বলেন, ‘ওই এলাকায় যে গণহত্যার ঘটনা ঘটেছে সে ব্যাপারে আমাদের ঘোরতর সন্দেহ রয়েছে। কিন্তু একমাত্র আদালতই এটি নিশ্চিত করতে পারে।’

প্রসঙ্গত, গত বছরের ২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর সাঁড়াশি অভিযান শুরু করে। এতে কয়েক হাজার রোহিঙ্গা মুসলমান নিহত হয়েছেন। এ ছাড়া আহত ও বিকলাঙ্গ হয়েছে আরো কয়েক হাজার। আর জীবন বাঁচাতে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

 

জাতিসংঘ ওই অভিযানকে জাতিগত নিধন বলে অভিহিত করেছে। এ ছাড়া আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাসমূহ এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইইউনিয়নসহ বিশ্ব নেতারা এ ঘটনার তীব্র নিন্দা ও সংশ্লিষ্টদের বিচার দাবি করেছেন।