মায়ের লাশের সাথে ৩০ বছর ধরে বসবাস!

আগের সংবাদ

খালেদা জিয়ার জামিন দেয়া না দেয়া আদালতের বিষয় : খাদ্যমন্ত্রী

পরের সংবাদ

বুদ্ধদেব’কে জন্মদিনের শুভেচ্ছা মমতা’র

প্রকাশিত হয়েছে: মার্চ ১, ২০১৮ , ৯:২৯ অপরাহ্ণ | আপডেট: মার্চ ১, ২০১৮, ৯:২৯ অপরাহ্ণ

ভারতের পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য’কে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যটির বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

বৃহস্পতিবার ৭৪ তম জন্মদিনে পড়লেন বুদ্ধদেব ভট্টাচার্য। এদিন সকালের দিকে ট্যুইট করে মমতা জানিয়েছেন ‘পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টচার্য’কে জন্মদিনের শুভেচ্ছা’। তবে শুধু শুভেচ্ছা জানানোই নয়, সাবেক মুখ্যমন্ত্রীকে মিষ্টি-ফুল ও জন্মদিনের কেক’ও পাঠান মমতা।

রাজনৈতিক মতপার্থক্য দূরে সরিয়ে রেখে কয়েক মাস আগেই বুদ্ধদেব ভট্টাচার্যের অসুস্থতার খবর পেয়ে দক্ষিণ কলকাতার পাম এভিনিউয়ের বাড়ি গিয়ে তাকে দেখে আসেন মমতা ব্যানার্জি। রাজ্য সরকারের তরফে তার সমস্ত চিকিৎসার আশ্বাসও দিয়েছিলেন মমতা। সম্প্রতি বুদ্ধদেব ভট্টাচার্যের পাম এভিনিউয়ের ওই সরকারি আবাসনের বাথরুমসহ ফ্ল্যাটের বেশ কিছু অংশ সংস্কারের ব্যাপারেও উদ্যোগী হন মমতা। বিষয়টি নিয়ে বুধবার কলকাতা পৌরসভার খলিল আহমেদকে প্রয়োজনীয় নির্দেশও দেন মুখ্যমন্ত্রী। তবে এবারই নয় সৌজন্যের খাতিরে ২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতা বদলের পর রাজভবনে শপথগ্রহণ অনুষ্ঠানে তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। বুদ্ধদেবের সঙ্গেই আমন্ত্রণ জানানো হয়েছিল রাজ্যটির সাবেক অর্থমন্ত্রী অসীম দাশগুপ্ত, বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। আর এবার বুদ্ধদেবের জন্মদিনের শুভেচছা জানালেন মমতা।

১৯৪৪ সালের এই দিনে জন্মগ্রহণ করেন বুদ্ধদেব ভট্টাচার্য। কলকাতার শৈলেন্দ্র সরকার বিদ্যালয়ে স্কুল জীবন শেষ করার পর প্রেসিডেন্সি কলেজ থেকে কলা বিভাগে স্নাতক হন তিনি। ১৯৬৬ সালে রাজনৈতিক দলে যোগদান। ১৯৬৮ সালে ডেমোক্রেটিক ইউথ ফেডারেশন (ডিওয়াইএফ)-এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক হন। এরপর ১৯৭১ সালে সিপিআইএম’এর রাজ্য কমিটির সদস্য, ১৯৮২ সালে দলের মেম্বার সেক্রেটারিয়েট, ১৯৮৫ সালে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য, ২০০০ সালে পলিটব্যুরোর সদস্য হন। ১৯৭৭ সালে পশ্চিমবঙ্গের তথ্য ও জনসংযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। ১৯৮৭ সালে তথ্য ও সংস্কৃতি মন্ত্রী হন তিনি। ১৯৯৬ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেন, ১৯৯৯ সালে হন রাজ্যের উপ মুখ্যমন্ত্রী এবং ২০০০ থেকে ২০১১ সাল- টানা ১১ বছর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলান বুদ্ধদেব ভট্টাচার্য। ওই বছরই রাজ্য বিধানসভার নির্বাচনে রাজ্যের সাবেক মুখ্যসচিব মণীশ গুপ্তের কাছে পরাজিত হন বুদ্ধদেব ভট্টাচার্য। এর পর থেকেই প্রত্যক্ষ রাজনীতি থেকে ক্রমশ দূরে সরতে থাকেন। বয়স ও শারীরিক অসুস্থতার কারণে এখন আর আলিমুদ্দিন স্ট্রিটের দলীয় কার্যালয়েও নিয়মিত দেখা যায় না তাকে।