কাম্মীরে সন্ত্রাসী হামলায় ৫ সৈন্যসহ নিহত ৬

আগের সংবাদ

আবহাওয়ার পরিবর্তনে ফ্লু আর সর্দি কাশি!

পরের সংবাদ

গুলতেকিন খানের প্রথম উপন্যাস ‘চৌকাঠ’

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১১, ২০১৮ , ৩:৪১ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০১৮, ৩:৪২ অপরাহ্ণ

‘আমাদের প্রত্যেকের জীবনেই অন্তত একটি গল্প আছে। গল্পগুলো যুক্তিতর্ক বা নিয়মকানুনের খুব একটা ধার তারা ধারে না। যে দৃশ্যমান চৌকাঠগুলো আমাদের চারপাশে নিরন্তর পাহারা দিতে থাকে, তাদের ছাড়িয়েও আমাদের অনেক সীমানা থাকে। প্রেম আর অ-প্রেমের মাঝখানে জেগে থাকে নিরানন্দ এক পথ। এসব নিয়েই একটুখানি লেখার চেষ্টা।’ নিজের প্রথম উপন্যাস ‘চৌকাঠ’ নিয়ে এমনই অভিপ্রায় গুলতেকিন খানের।

এবারের বইমেলায় ‘চৌকাঠ’ প্রকাশ করেছে তাম্রলিপি প্রকাশনী। মেলায় ১২ প্যাভিলিয়ন সাজিয়েছে তাম্রলিপি। বইটির প্রচ্ছদ শিল্পী ধ্রব এষ। দাম ২০০ টাকা।

‘চৌকাঠ’ ছাড়াও এবারের বইমেলায় গুলতেকিনের আরও একটি বই প্রকাশ হয়েছে। বইটির নাম ‘আলো আঁধারের গল্প’। এটি একটি ‍শিশুতোষ গল্পগ্রন্থ।

২০১৬ সালে একই তাম্রলিপি প্রকাশনী থেকে প্রকাশিত হয় গুলতেকিনের কাব্যগ্রন্থ ‘আজো, কেউ হাঁটে অবিরাম’।

তারও আগে অনুবাদ কাব্যগ্রন্থ ‘দূর দ্রাঘিমায়’ ও সতীর্থ কবি আফতার আহমদ এর সঙ্গে যৌথ কাব্যনাট্য ‘মধুরেন’ ২০০৭ সালে প্রকাশিত হয়।

গুলতেকিন খান বলেন, ‘১৯৭৩ সালে আমার লেখা একটি ছড়া দৈনিক পত্রিকায় ছাপা হয়। তখন স্কুলে পড়ি।দাদা প্রিন্সিপাল ইবরাহীম খাঁর অনুপ্রেরণায় লেখালেখির জগতে এসেছি।’

‘দাদার মতো আমাদের পরিবারের অন্য কেউ লেখালেখিতে আসেনি। এটা নিয়ে দাদার দুঃখ ছিল।’ এটাও বলেন গুলতেকিন।

গুলতেকিন খানকে অনেকে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সাবেক স্ত্রী হিসেবে। হুমায়ূন আহমেদের সাহিত্যিক হিসেবে জনপ্রিয় হওয়ার পেছনে গুলতেকিনের অবদান অনেক যা হুমায়ূন আহমেদ বিভিন্ন সময় স্বীকার করেছেন।