বিএনপি নেতা আমানউল্লাহ আমান- নাজিমউদ্দিন আলম আটক

আগের সংবাদ

সাতছড়িতে অস্ত্রের সন্ধানে র‌্যাবের অভিযান

পরের সংবাদ

রোশেনকে ফিরিয়ে জুটি ভাঙলেন মিরাজ

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৩, ২০১৮ , ১০:৫৩ পূর্বাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০১৮, ১০:৫৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম টেস্টে শ্রীলংকার প্রথম ইনিংসে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি তুলে নিয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান রোশেন সিলভা। অধিনায়ক দিনেশ চান্ডিমালের সঙ্গে চতুর্থ উইকেটে তার শতরানের জুটিতে ভর করে টেস্টের প্রথম ইনিংসে স্বাগতিক বাংলাদেশের লিড নিয়েছে শ্রীলংকা।

শনিবার ম্যাচের চতুর্থ দিনের প্রথম সেশনে লিড নেওয়ার পরও ব্যাটিং চালিয়ে যাচ্ছে সফরকারীরা। প্রথম ইনিংসে এখন পর্যন্ত ১৫০ ওভারে  শ্রীলংকার সংগ্রহ ৩ উইকেটে ৫৩৮ রান।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান রোশেন সিলভা ও দিনেশ চান্ডিমাল ব্যাট করছেন। রোশেন তুলে নিয়েছেন সেঞ্চুরি। তিনি ১০৩ রানে ব্যাট করছেন। তার সঙ্গে অপর প্রান্তে থাকা দিনেশ চান্ডিমাল অর্ধশতক তুলে নিয়ে ব্যাট করছেন ৫৫ রানে।

প্রথম ইনিংসে এখন পর্যন্ত শ্রীলংকা লিড দাঁড়িয়েছে ২৫ রানে। তাদের হাতে রয়েছে আরও ৭ উইকেট।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গত বুধবার শুরু হওয়া টেস্টে টস জিতে প্রথম ইনিংসে সবক’টি উইকেট হারিয়ে ১২৯ দশমকি ৫ ওভারে  ৫১৩ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে মুমিনুল হক সর্বোচ্চ ১৭৬ রান করেন। এছাড়া মুশফিকুর রহিম ৯২, মাহমুদুল্লাহ ৮৩*, তামিম ইকবাল ৫২ ও ইমরুল কায়েস ৪০ রান করেন।

শ্রীলংকার পক্ষে তিনটি করে উইকেট নেন সুরঙ্গা লাকমল ও রঙ্গনা হেরাথ। দুটি উইকেট নেন লাকশান সান্দাকান।

প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৫১৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি শ্রীলংকার। দলের রানের চাকা সচল হওয়ার আগেই উদ্বোধনী ব্যাটসম্যান দিমুথ করুনারত্নেকে হারায় তারা। তবে সেটিকে বিপর্যয়ে রূপ নিতে দেননি দুই ব্যাটসম্যান— ধনঞ্জয়া ডি সিলভা ও কুশল মেন্ডিস। বিশেষ করে শুরু থেকেই ধনঞ্জয়া ডি সিলভার আক্রমণাত্মক ব্যাটিং ম্যাচে শ্রীলংকাকে ভালো অবস্থানে নিতে সাহায্য করে। ধনঞ্জয়া ও মেন্ডিস— দু’জনেই তুলে নেন শতক। ধনঞ্জয়া ১৭৩ করে তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতির পর এবং  মেন্ডিস ১৯৬ রান করে চা-বিরতির পর আউট হয়ে সাজঘরে ফেরেন।

কুশল মেন্ডিসের বিদায়ের পর ব্যাট করতে নামেন লংকান অধিনায়ক দিনেশ চান্ডিমাল। রোশেন সিলভার সঙ্গে জুটি বেঁধে তৃতীয় দিনের বাকি সময়টা নির্বিঘ্নেই পার করেন তিনি।

প্রথম ইনিংসে ১৩৮ ওভারে ৩ উইকেট হারিয়ে ৫০৪ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করে শ্রীলংকা। রোশেন সিলভা ৮৭ ও দিনেশ চান্ডিমাল ৩৭ রানে অপরাজিত থাকেন। টেস্টের চতুর্থ দিন সকালে আবারও ব্যাট করতে নামেন তারা। এখন পর্যন্ত চতুর্থ উইকেটে এ জুটির সংগ্রহ ১৪৪ রান।