×

জাতীয়

ভেন্যু সংকটে বিএনপি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০১৮, ১০:৫২ পিএম

ভেন্যু সংকটে বিএনপি

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় আগামী ৮ ফেব্রুয়ারি রায় ঘোষণার প্রেক্ষাপটে রায়-পরবর্তী করণীয় নির্ধারণে নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। এজন্য ৩ ফেব্রুয়ারি ডাকা হয়েছে দলটির জাতীয় নির্বাহী কমিটির সভা। যাতে খালেদা জিয়া সভাপতিত্ব করবেন। কিন্তু এখন পর্যন্ত ভেন্যু চূড়ান্ত করতে পারেনি দলটি।

আজ মঙ্গলবার পর্যন্ত দলটির পক্ষ থেকে গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চ, রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ও কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের যেকোনো একটিতে এই সভা করতে চেয়ে আবেদন করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো পক্ষ থেকেই স্থান দেওয়ার বিষয়টি নিশ্চিত করেনি।

এ বিষয়ে আজ গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ের সামনে সাংবাদিকদের দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ অভিযোগ করে বলেন, সরকার আমাদেরকে একটা ঘরোয়া বৈঠক পর্যন্ত করতে দেয় না। আমাদের যে নির্বাহী কমিটির বৈঠক ডাকা হয়েছে সেজন্য ঢাকায় একটা জায়গা দেওয়া হচ্ছে না।

জানতে চাইলে দলটির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জানান, আমরা আবেদন করেছি। আশা করি বৃহস্পতিবারের মধ্যে ভেন্যু সম্পর্কে জানাতে পারব।

দলটির একাধিক নেতা সঙ্গে এ বিষয়ে কথা বলে জানা গেছে, মহানগর নাট্যমঞ্চকেই সর্বাধিক গুরুত্ব দিচ্ছে বিএনপি। কারণ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুমতি পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে। এই তিনটি স্থানের কোথাও অনুমতি না পেলে সর্বশেষ বিকল্প হিসেবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে নির্বাহী কমিটির সভা করতে চায় তারা। দলটির এক নেতা জানান, গতকাল মঙ্গলবার তারা দুপুরে গিয়েছিলেন মহানগর নাট্যমঞ্চের অনুমতির জন্য। কিন্তু তিনঘণ্টা বসে থেকেও আবেদনপত্র দিতে পারেনি। পরে মেয়র এসে তার নিদেশে আবেদনপত্র জমা নেওয়া হয়।

এদিকে নির্বাহী কমিটির সভায় উপস্থিত থাকার জন্য দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইতোমধ্যে কমিটির সদস্যদের নোটিশ দিয়েছেন। বিএনপি মহাসচিব স্বাক্ষরিত এই চিঠি (নোটিশ) গত সোমবার দলের কেন্দ্রীয় দপ্তর থেকে ডাকযোগে পাঠানো শুরু হয়েছে। কেউ কেউ হাতে হাতে নিয়ে যাচ্ছেন। এমন চিত্রও আজ কেন্দ্রীয় কার্যালয়ে দেখা গেছে। সভার তিনটি আলোচ্যসূচি নির্ধারণ করা হয়েছে। এগুলো হচ্ছে-দেশের বিদ্যমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ; দলের সাংগঠনিক অবস্থা বিশ্লেষণ এবং বিবিধ।

নির্বাহী কমিটির সদস্য ছাড়াও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য, প্রতিটি সাংগঠনিক জেলার সভাপতি এতে উপস্থি থাকবেন বলে জানা গেছে।

দলটির সিনিয়র এক নেতা জানান, নির্বাহী সভা করতে না পারলে শেষ পর্যন্ত সংবাদ সম্মেলন করে তা জাতিকে জানানো হবে। প্রসঙ্গত, ২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলের সাড়ে ৪ মাস পর ৫০২ সদস্যের জাতীয় নির্বাহী কমিটি গঠন করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী প্রতি ৬ মাস পর জাতীয় নির্বাহী কমিটির বৈঠক হওয়ার কথা। এর আগে ২০১২ সালে বিগত কমিটির একটি সভা রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App