×

জাতীয়

সাংসদদের স্ত্রীরাও আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পেতে পারে

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০১৮, ০৭:৩২ পিএম

সাংসদদের স্ত্রীরাও আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পেতে পারে

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, শর্ত সাপেক্ষে সংসদ সদস্যের স্ত্রীদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পেতে কোনো বাধা নেই।

বৃহস্পতিবার জাতীয় সংসদের দশম অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য রহিম উল্লাহর (ফেনি-৩) প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগ্নেয়াস্ত্র নীতিমালা-২০১৬ অনুযায়ী শর্ত সাপেক্ষে ৩০ থেকে ৭০ বছর বয়স পর্যন্ত শারীরিক ও মানসিকভাবে সক্ষম বাংলাদেশের সব নাগরিকদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান করা হয়। বিদ্যমান নীতিমালা অনুযায়ী কতিপয় শর্ত পালন সাপেক্ষে সংসদ সদস্যের স্ত্রীদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পেতে কোনো বাধা নেই।

পুলিশ ও জনসংখ্যার অনুপাত ক্রমন্বয়ে হ্রাস পাচ্ছে। ভবিষ্যতে এ অনুপাত আরো কমিয়ে আনার লক্ষ্যে পুলিশের জনবল বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে।

সংসদ সদস্য বেগম হাজেরা খাতুনের (মহিলা আসন-৩৯) এক লিখিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের জনসংখ্যার অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয়। জনগণের নিরাপত্তা নিশ্চিত ও পুলিশ বাহিনীকে আধুনিকায়ন করার লক্ষ্যে বর্তমান সরকারের পূর্ববর্তী মেয়াদে বিভিন্ন পদবির ৩৩ হাজার ১০২টি এবং চলতি মেয়াদে প্রধানমন্ত্রী অনুমোদিত ৫০ হাজার পদ সৃজনের অংশ হিসেবে ৪৫ হাজার ৪৩৪টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

সংসদ সদস্য বজলুল হক হারুনের (ঝালকাঠি-১) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশের সব থানায় অনলাইন জিডি অ্যান্ট্রি সিস্টেম চালুর পাইলট প্রকল্প হিসেবে ২০১০ সালের মার্চ মাস থেকে সব থানায় শুরু হয়। অনলাইন জিডি কার্যক্রম বাস্তবায়নকাল পর্যবেক্ষণে কতিপয় সমস্যা পরিলক্ষিত হয়। ফলে প্রত্যেক থানায় অনলাইন জিডি অ্যান্ট্রি চালু করা সম্ভব হয়নি।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম সাভিং ইনোভেশন ফান্ডের আর্থিক সহযোগিতায় অনলাইন জিডি (Lost & Found) সফটওয়্যারটির ডেভেলপমেন্টের কার্যক্রম চলমান রয়েছে। ইতিমধ্যে বাংলাদেশ পুলিশের সঙ্গে এনআইডি ডাটা শেয়ারিংয়ের চুক্তি সম্পাদন করা হয়েছে এবং এপিআই ডেভেলপমেন্ট কার্যক্রম চলছে। অনলাইন জিডি সফটওয়্যার এবং এনআইডি ও বিআরটিএর ডাটাবেজ এর মাধ্যমে ইন্ট্রিগ্রেশন করার পর এ সার্ভিসটি চালু করা সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App