×

জাতীয়

জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী কাল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০১৮, ০৮:০৩ পিএম

জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী কাল

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী আগামীকাল শুক্রবার। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার গাবতলীতে জন্মগ্রহণ করেন তিনি।

দিবসটি উপলক্ষে বিএনপি ও এর অঙ্গসংগঠন সপ্তাহব্যাপী নানা কর্মসূচি ঘোষণা করেছে। শুক্রবার সকাল ১০টায় দলের চেয়ারপারসন খালেদা জিয়া সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন এবং তার রুহের মাগফিরাত কামনায় ফাতেহা পাঠ করবেন।

এই কর্মসূচিতে সর্বস্তরের নেতাকর্মীদের উপস্থিত থাকতে আহ্বান জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এছাড়াও নেতারা জানান, আগামী সপ্তাহে দিবসটি উপলক্ষে খালেদা জিয়া রাজধানীতে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করবেন।

জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার সকাল ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। বিএনপির উদ্যোগে দেশের সব জেলা, মহানগর, উপজেলা, থানা ও বিভিন্ন ইউনিটে স্থানীয় সুবিধা অনুযায়ী আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন গণমাধ্যমে ক্রোড়পত্র প্রকাশের পাশাপাশি পোস্টার ও ব্যানার ছাপানো হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে দিবসটি উপলক্ষে বিএনপি সুপ্রিম কোর্ট বার অডিটরিয়ামে আলোচনা সভা করে।

১৯৭১ সালের ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে তিনি স্বাধীনতার ঘোষণা দেন এবং রণাঙ্গনে মুক্তিযুদ্ধ করে এই সেক্টর কমান্ডার বীরউত্তম উপাধি পান। নানা পটপরিবর্তনের একপর্যায়ে তিনি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। জিয়াউর রহমানের শাহাদতের পর তার স্ত্রী খালেদা জিয়া দলের হাল ধরেন।

জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শহীদ জিয়াউর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তার আত্মার মাগফিরাত কামনা করেছেন। তিনি বলেন, ‘দেশের এক চরম নৈরাজ্যকর পরিস্থিতিতে জাতীয় রাজনীতির পাদপ্রদীপের আলোয় উদ্ভাসিত হন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। দেশমাতৃকার মুক্তির জন্য নেতৃত্বহীন জাতির দিশারি হয়ে তিনি স্বাধীনতার ঘোষণা দেন এবং মুক্তিযুদ্ধ শুরু করেন। স্বাধীনতা-উত্তর দুঃসহ স্বৈরাচারী দুঃশাসনে চরম হতাশায় দেশ যখন নিপতিত, জাতি হিসেবে আমাদের এগিয়ে যাওয়া যখন বাধাগ্রস্ত ঠিক তখনই জিয়াউর রহমান জনগণের নেতৃত্বভার গ্রহণ করেন। ক্ষমতায় এসেই মানুষের হারানো অধিকার ফিরিয়ে দিয়ে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেন। নিশ্চিত করেন মানুষের বাক ও ব্যক্তি স্বাধীনতা।’

তিনি আরও বলেন, ‘শহীদ জিয়ার জন্মদিনে তার প্রদর্শিত পথেই বর্তমানের অগণতান্ত্রিক শক্তি ও আধিপত্যবাদের ষড়যন্ত্রকে মোকাবেলা করে জনগণের ঘাড়ে চেপে বসা ফ্যাসিবাদী শক্তিকে পরাভূত করতে হবে। হারানো গণতন্ত্র, মানুষের ভোটাধিকার, ন্যায়বিচার ফিরিয়ে আনতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি।’

দিবসটি উপলক্ষে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ওষুধ বিতরণ করবে। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় বিশেষজ্ঞ চিকিৎসকরা চিকিৎসা সেবা দেওয়া হবে। ছাত্রদল দিনব্যাপী সকাল ৯ টা থেকে আলোকচিত্র প্রদর্শনী করবে। শ্রমিক দল বেলা ৩টায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মালিবাগ পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালী করবে। এছাড়া পর্যায়ক্রমে দিবসটি উপলক্ষে বিএনপি রচনা প্রতিযোগিতার আয়োজন করবে। খালেদা জিয়ার নেতৃত্বে দুস্থদের মাঝে শীত বস্ত্র বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি। জাসাস সাংস্কৃতিক অনুষ্ঠান, মহিলাদল দুস্থদের মাঝে শাড়ী কাপড় বিতরণ করবে। সকল অঙ্গ ও সহযোগী সংগঠন নিজ নিজ উদ্যোগে আলোচনা সভার আয়োজন করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App