×

আন্তর্জাতিক

লিবিয়ায় বিমানবন্দর এলাকায় গোলাগুলিতে নিহত ৯

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০১৮, ০৭:২৩ পিএম

লিবিয়ায় বিমানবন্দর এলাকায় গোলাগুলিতে নিহত ৯

লিবিয়ার রাজধানী ত্রিপোলির আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় প্রচণ্ড গোলাগুলিতে কমপক্ষে নয়জন নিহত হয়েছে। সোমবার শহরে অন্যতম শক্তিশালী গ্রুপ স্পেশাস ডেটারেন্স ফোর্স (রাদা) ও এর বিরোধী পক্ষের সঙ্গে এ গোলাগুলির ঘটনা ঘটেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শহরের কেন্দ্র ও মিটিগা বিমানবন্দরে তীব্র গুলি বিনিময় ও গোলাবর্ষণের শব্দ পাওয়া গেছে। বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

রাদা গ্রুপ ত্রিপোলিতে অপরাধ দমন ও সন্ত্রাসবাদ ইউনিট হিসেবে কাজ করে। এর দখলে বড় একটি কারাগার রয়েছে। যে সব বিরোধী গ্রুপের সদস্যদের রাদা আটক করে তারা অধিকাংশ সময় গ্রুপটির ওপর হামলা চালায়। লিবিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, লড়াইয়ে সঙ্গে সংশ্লিষ্ট কমপক্ষে নয়জনের মৃতদেহ কাছের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। স্থানীয় গণমাধ্যম অবশ্য জানিয়েছে সংঘর্ষে হতাহতের সংখ্যা ২৮।

রাদার পক্ষ থেকে জানানো হয়েছে, বশির নামে এক ব্যক্তি যে ‘গরু’ ডাক নামে পরিচিত সে ও রাদার নিয়ন্ত্রণ থেকে পালাতে চায় এমন কিছু লোক এ হামলা চালিয়েছে।

২০১১ সালে প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে ত্রিপোলির নিয়ন্ত্রণ রয়েছে একাধিক বিদ্রোহী গোষ্ঠীর হাতে। এই গ্রুপগুলোর মধ্যে প্রায়ই আন্তঃসংঘর্ষ বেধে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App